ইউক্রেনে আক্রমণ করলে পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপ হবে: বাইডেন

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালালে তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করবেন।

বাইডেন বলেছেন যে রাশিয়া যদি তার দক্ষিণ-পশ্চিম সীমান্তের  দেশ ইউক্রেনের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয় তবে এটি বিশ্বের জন্য “ভয়াবহ পরিণতি” বয়ে আনবে।

ইউক্রেন আক্রমণ করলে তিনি ব্যক্তিগতভাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করবেন কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন।

যদিও অন্যান্য পশ্চিমা নেতারা বারবার বলেছেন যে ইউক্রেন আক্রমণ করলে রাশিয়াকে ভারী মূল্য দিতে হবে। তখনই এমন মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। যাইহোক, রাশিয়া এই ষড়যন্ত্রে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং ইউক্রেনের চারপাশে “উত্তেজনা বাড়ার” জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যদের দায়ী করেছে। তবে, মস্কো ইউক্রেন সীমান্ত এলাকায় সেনা মোতায়েন করেছে এবং ওই এলাকায় প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে।

বাইডেন বলেন যে ইউক্রেনীয় সীমান্তে এই জাতীয় পদক্ষেপ “বিশ্বের জন্য ভয়াবহ পরিণতি” বয়ে আনবে এবং এটি “দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আক্রমণ” হতে পারে। তিনি বলেন যে তিনি পূর্ব ইউরোপে ন্যাটোর উপস্থিতি বাড়াতে বাধ্য হবেন।

“আমাদের এটা পরিষ্কার করতে হবে যে ন্যাটো তাদের রক্ষার জন্য পদক্ষেপ নেবে কিনা তা নিয়ে ন্যাটোর কারও বা কোনও সদস্যের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই,” তিনি বলেন। তবে তিনি পুনর্ব্যক্ত করেছেন যে ইউক্রেনে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *