এক বছরের মধ্যে মহামারী শেষ হতে পারে: মডার্না সিইও

0

মার্কিন বিখ্যাত ভ্যাকসিন কোম্পানি মডার্নের সিইও স্টেফানি ব্যানসেল বলেছেন, এক বছরের মধ্যে করোনাভাইরাস মহামারী শেষ হয়ে যেতে পারে। তিনি আশা করেন টিক উৎপাদন বৃদ্ধি এবং মানুষের অ্যান্টিবডি উৎপাদনের কারণে এটি ঘটবে।

এদিকে, বিশ্ববিখ্যাত বিজ্ঞানী সারাহ গিলবার্ট, করোনাভাইরাসের অন্যতম উদ্ভাবক, মন্তব্য করেছেন যে করোনাভাইরাস এক সময় সাধারণ সর্দিতে পরিণত হতে পারে।

ব্যানসেল বলেন যে গত ছয় মাসে করোনা ভ্যাকসিনের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির দিকে তাকালে আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত সবার জন্য ভ্যাকসিন পাওয়া যাবে। পৃথিবীর সবাইকে টিকা দেওয়া সম্ভব হবে। প্রয়োজনে বুস্টার ডোজও দেওয়া হবে।

মডার্নের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, যারা টিকা পাবেন না তাদেরও স্বাভাবিকভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে। যাদের টিকা দেওয়া হয়েছে, আসন্ন শীত আনন্দে কাটবে। কিন্তু যারা টিকা দেয় না তারা সংক্রমিত হওয়ার ঝুঁকিতে থাকবে।

এক প্রশ্নের জবাবে ব্যানসেল বলেন, আমি মনে করি আজ থেকে এক বছরের মধ্যে আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে আসব। এখন পর্যন্ত, দরিদ্র দেশগুলি এখনও টিকা দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে রয়েছে। এই দেশগুলিতে, জনসংখ্যার মাত্র ২% টিকা দেওয়া হয়েছে।

এদিকে, Opford-AstraZeneca ভ্যাকসিন টিমের অন্যতম প্রধান অধ্যাপক সারাহ গিলবার্ট বুধবার যুক্তরাজ্যের রয়েল সোসাইটি অব মেডিসিনের একটি ওয়েবিনারে বলেন যে “আমরা এখনও চারটি ভিন্ন করোনাভাইরাস নিয়ে বসবাস করছি যা মানুষকে সংক্রমিত করতে সক্ষম।” কিন্তু আমরা তাদের নিয়ে খুব বেশি চিন্তা করি না। এক পর্যায়ে এই সার্স-কভ-২ (নভেল করোনাভাইরাস) ঠিক তাদের মতোই হয়ে যাবে।

ভবিষ্যতে, ভাইরাস ধীরে ধীরে শক্তি হারাবে। কারণ, তারপর এটি ছড়িয়ে যাবে এমন লোকদের মাধ্যমে যারা কাভিড প্রতিরোধী।

সারা বলেছেন ভবিষ্যতে মহামারীর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। একটি ছোট বিনিয়োগ দীর্ঘমেয়াদে কোটি কোটি ডলার বাঁচাতে পারে। তারা অতীতে যেসব রোগের প্রাদুর্ভাব ঘটিয়েছে তাদের বিরুদ্ধে টিকা দেওয়ার চেষ্টা করে আসছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখবে। তিনি আরও বলেন যে ভবিষ্যতেরযে কোনো মহামারীর পরিকল্পনা এখনই শুরু করা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *