দৌড়ানোর আগে হালকা খাবার খাওয়া কি ঠিক?

0

শরীর ফিট রাখতে এবং সুস্থ জীবন যাপনের জন্য নিয়মিত ব্যায়াম করা জরুরি। দীর্ঘ ঘুমের পর সকালে ব্যায়াম করলে শরীর সারাদিন ফিট রাখতে পারে।

এ ছাড়া, সন্ধ্যার আগে বিকেলটা ব্যায়ামের জন্য ভালো সময়। যখন আপনি ব্যায়াম করেন, আপনার শরীর ঘামায় এবং আপনার মেজাজ ঠিক থাকে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ৩০ মিনিটের ব্যায়াম প্রত্যেকের জন্য বাধ্যতামূলক। আপনার শরীর ফিট রাখার জন্য আপনাকে নিয়মিত দৌড়াতে হবে। আপনার সকালে ঘুম থেকে উঠে খোলা আকাশের নীচে বা ট্রেডমিলের উপর দৌড়ানো উচিত, এমনকি অল্প সময়ের জন্য হলেও। এটি একটি সম্পূর্ণ শরীরের ব্যায়াম হবে।

শরীর ফিট রাখতে অনেকেই সকালে ছুটে যান। অনেকেই হয়তো ভাবছেন, ‘দৌড়ানোর আগে আমার খাওয়া উচিত?’

বিশেষজ্ঞরা বলছেন যে দৌড় মস্তিষ্কের ভিতরে এন্ডোক্যানাবিনয়েডের মতো ভালো হরমোনের ক্ষরণ  বাড়ায়। ফলে মন পূর্ণ হতে সময় লাগে না। একই সাথে, মানসিক বিষণ্নতা শেষ করার জন্য দৌড়ানোর কোন বিকল্প নেই।

বিশেষজ্ঞদের মতে, যদি আপনি ৩০ কিলোমিটার বা তার বেশি দৌড়ালে, তাহলে আপনি হালকা খাবার খেতে পারেন, এটি শক্তি বাড়াবে। যাইহোক, যদি আপনি ৫ বা ১০ কিলোমিটার কম দূরত্বে যান তবে আপনি তাহলে খালি পেটেই করতে পারেন।

দৌড়ানোর আগে কি খাবেন-

বিশেষজ্ঞদের মতে, খালি পেটে দৌড়াতে সমস্যা হলে হালকা কিছু খেতে পারেন। ডাক্তারদের মতে, যদি আপনি ৩০কিলোমিটার বা তার বেশি দৌড়ান, তাহলে আপনি আপেল, কলা, রুটি এবং টোস্টের মতো জিনিস খেতে পারেন। এছাড়াও, চলার সময় পানি পান করুন যাতে ডিহাইড্রেশন সমস্যা না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *