অষ্টম মহাদেশ।রহস্যঘেরা জেল্যান্ডিয়া

0

সময়টা ১৬৪২ সাল। নেদারল্যান্ডের নাগরিক আবেল তাসমান অজানার সন্ধানে একটি দুঃসাহসিক অভিযানের পরিকল্পনা করেন। সুসজ্জিত দড়ির মতো লম্বা গোঁফ এবং দাড়িওয়ালা এই ডাচ নাবিক সমুদ্রে তার সঞ্চিত দীর্ঘ অভিজ্ঞতা পরীক্ষা করতে চান বলে মনে হচ্ছে। তার প্রত্যয়; দক্ষিণ গোলার্ধে রয়েছে বিশাল বিস্তৃত ভূমি, যা সুদূরপ্রসারী ও সমৃদ্ধশালী। কোনরকমে জেদ করে বসে রইল সে, খোঁজ নেবে। দক্ষিণের রহস্য উন্মোচনে তিনি যাত্রা শুরু করেন। এ যেন কয়েকজন নাবিক নিয়ে সমুদ্রে ঝাঁপ দেওয়া। এরপর কয়েক প্রজন্ম কেটে গেছে; কিন্তু ঘোচেনি হল সেই বিশাল ভূমি বা জেল্যান্ডিয়া নামক অষ্টম মহাদেশের আসল রহস্য। আজও জানা যায় না এটি কীভাবে গঠিত হয়েছিল, কারা সেখানে বাস করতেন এবং কখন এটি অদৃশ্য হয়ে গেছে।

তখন ইউরোপীয়রা মনে করেছিল যে উত্তরে তাদের মহাদেশের সাথে পৃথিবীর ভূখণ্ডের ভারসাম্য রক্ষার জন্য দক্ষিণে টেরা অস্ট্রেলিয়া নামে একটি মহাদেশ থাকা উচিত। তবে কোথায় এবং কী অবস্থায় তা কেউ নিশ্চিত হতে পারেনি। তাই তাসমান দেখতে বেরিয়ে গেল। ওই বছরের ১৪ আগস্ট ইন্দোনেশিয়ার জাকার্তা ছেড়ে যায় তার দল। দুটি ছোট জাহাজ প্রথমে পশ্চিমে, তারপর দক্ষিণে এবং দক্ষিণে নিউজিল্যান্ডের দ্বীপে রওনা হয়। তাদের সেখানে নোঙর করা সুখকর ছিল না। প্রথম বাধা এসেছিল আদিবাসী মাওরি থেকে। তারা তাসমানের নাবিকদের একটি গুরুত্বপূর্ণ নৌকা আক্রমণ করে। চার ইউরোপীয় মারা গেছে। পরে কামান ছোড়া হলে পরিস্থিতি পাল্টে যায়। ক্ষোভের বশবর্তী হয়ে নাবিকরা বাড়ি ফিরে যায়, জায়গাটির নাম দেয় ‘মার্ডারার্স বে’। সেই যাত্রায় নিউজিল্যান্ড আবিষ্কৃত হলেও শুরু হয় নতুন রহস্য। তাসমান দাবি করেছে যে যদিও অস্ট্রেলিয়া ইতিমধ্যেই পরিচিত ছিল, তবে এটি নিউজিল্যান্ডের পাশে আরেকটি বিশাল জমিতে আগুন দিয়েছে। ইউরোপীয়রা ধরে নিয়েছিল যে আসলে একটি মহাদেশের মতো ভূমি ছিল, অস্ট্রেলিয়া নয়। এবার তাদের মানসিকতা পাল্টে ‘মার্ডারার্স বে’ নাম পরিবর্তন করে রাখা হয়েছে টেরা অস্ট্রেলিয়া। পরে এর নামকরণ করা হয় জেল্যান্ডিয়া। অনুসন্ধান সেখানেই থামেনি। এক শতাব্দীরও বেশি সময় পরে, ব্রিটিশ মানচিত্র নির্মাতা জেমস কুককে দক্ষিণের সেই লুকানো জমির সন্ধানে পাঠানো হয়েছিল। নিউজিল্যান্ডেও গিয়েছিলেন। ফিরে এসে কুক বলেছিলেন যে তিনি নিউজিল্যান্ডে পৌঁছানোর আগে সেই বিস্তীর্ণ জমিটি পাড়ি দিয়েছিলেন।

১৮৯৫ সালে গেল্যান্ডিয়ার অস্তিত্বের অনেক বাস্তব প্রমাণ পাওয়া যায়। সেই সময়ে, স্কটিশ প্রকৃতিবিদ জেমস হেক্টর নিউজিল্যান্ডের দক্ষিণে দ্বীপগুলি জরিপ করতে গিয়েছিলেন। ফিরে আসার পর, তিনি দাবি করেছিলেন যে নিউজিল্যান্ড একটি পর্বতশ্রেণীর অংশ, একটি মহাদেশীয় অঞ্চলের পৃষ্ঠ। এই অঞ্চলটি দক্ষিণ ও পূর্বে বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক ব্রুস লিয়েন্ডিক আবারও এলাকাটিকে একটি মহাদেশ হিসেবে দাবি করেন। তিনি বলেন, এটাকে জেল্যান্ডিয়া বলা যেতে পারে। কিন্তু তারপরও, স্বীকৃতির জন্য বিস্তৃত ব্যাখ্যার প্রয়োজন ছিল। জাতিসংঘ নিজ নিজ দেশে ভূখণ্ডের পানি বণ্টন করতে গেলে কিছুক্ষণ পরই বিতর্ক আরও বেড়ে যায়। যদিও সমস্ত দেশকে ৩৬০কিলোমিটার পার্শ্ববর্তী জলসীমার উপর কর্তৃত্ব দেওয়া হয়েছে, নিউজিল্যান্ড বলেছে যে দেশটি যদি প্রমাণ করতে পারে যে তারা জিল্যান্ডিয়া নামক একটি মহাদেশের অংশ, তবে তাদের জলসীমার ছয়গুণ আইনি কর্তৃত্ব থাকবে।

এবার এই বিতর্কের অবসান ঘটাতে স্যাটেলাইট নাকি কৃত্রিম উপগ্রহের সাহায্য নেওয়া হল। স্যাটেলাইট ইমেজের আবিষ্কার অস্ট্রেলিয়ার মতো বিশাল ল্যান্ডমাস জিল্যান্ডের। তবু বিতর্ক চলতে থাকে। ২০১৭ সালে আবারও খবরের শিরোনাম হয় জিল্যান্ড। ভূতাত্ত্বিকদের একটি দল দাবি করেছে যে এলাকাটি ৪৯ লাখ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে, মাদাগাস্কারের অন্তত ছয় গুণ। এটি এনসাইক্লোপিডিয়া, মানচিত্র এবং অনুসন্ধান ইঞ্জিনের কর্তৃপক্ষ দ্বারা বাধাগ্রস্ত হয়েছিল। তারা বললঃ সাতটি মহাদেশ আছে। ভূতত্ত্ববিদরা বলছেন, এই তথ্য ভুল। পৃথিবীতে অষ্টম মহাদেশ আছে; যা ছোট, চিকন ও তরুণ। এটি বেশ কয়েকটি দ্বীপ নিয়ে গঠিত, যার মধ্যে একটি হল নিউজিল্যান্ড।

রহস্যময় সম্প্রসারণ: ৪০ কিলোমিটার পুরু ভূত্বকের অস্তিত্ব স্বীকৃত হওয়ার পর, এর সৃষ্টি নিয়ে গবেষণা শুরু হয়। ভূতাত্ত্বিকরা দাবি করেছেন যে দক্ষিণ গোলার্ধের ভূমি নিয়ে গঠিত সুপার-মহাদেশ গন্ডোয়ানা প্রায় ৫৫ কোটি বছর আগে গঠিত হয়েছিল। এতে অ্যান্টার্কটিকার পশ্চিম অর্ধেক এবং অস্ট্রেলিয়ার পূর্ব অংশ অন্তর্ভুক্ত ছিল। সেই মহাদেশের একটি অংশ ছিল জেল্যান্ডিয়া, যা ১০ কোটি বছর আগে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *