‘রাশিয়ার ভাড়াটে’ বাহিনী ওয়াগনার মার্সেনারিদের সদর দফতরে ইউক্রেনের হামলা

0

রাশিয়ার পক্ষে যুদ্ধরত ওয়াগনার মার্সেনারিদেরএকটি সদর দফতরে হামলা চালায় ইউক্রেনের সেনারা। লুহানস্কের নির্বাসিত গভর্নর সেরহি হেইদাই বলেছেন, লুহানস্কের কাদিভকায় ভাড়াটেরা যে হোটেলে অবস্থান করছিল, সেটি হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে হোটেলে ওয়াগনারের সৈন্যরা ছিল কিনা তা জানা যায়নি।

পশ্চিমা বিশেষজ্ঞদের মতে, ওয়াগনার ক্রেমলিনের স্বার্থে কাজ করা রাশিয়ান-সমর্থিত ভাড়াটেদের একটি বাহিনী। বাহিনীটি তৈরি করেছিলেন ইয়েভজেনি প্রিগোজিন, একজন প্রাক্তন রেস্তোরাঁ এবং ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী। তাদের বিরুদ্ধে বারবার যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

ওয়াগনার বাহিনীর সদস্যদের এর আগে ক্রিমিয়া, সিরিয়া, লিবিয়া, মালি এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে মোতায়েন করা হয়েছে।

লুহানস্কে কাদিভকা হামলার বিষয়ে, নির্বাসিত গভর্নর হেইদাই বলেছিলেন যে এই আক্রমণে রাশিয়ার ভাল ক্ষতি হয়েছিল। তিনি অনুমান করেন যে সেখানে আহতদের অর্ধেক মারা যাবে পর্যাপ্ত চিকিৎসা সুবিধার অভাবে।

শনিবার, ইউক্রেনের সেনাবাহিনী বলেছে যে তারা ওডেসা শহরে ১০টি ড্রোন গুলি করেছে। অন্য পাঁচটি শহর তাদের জ্বালানি অবকাঠামোতে আঘাত করেছে, ১.৫ মিলিয়ন মানুষ বিদ্যুৎবিহীন।

ইউক্রেনের কর্মকর্তাদের দাবি, ইরানের তৈরি ড্রোন দিয়ে রাশিয়া এসব হামলা চালাচ্ছে।

অন্যদিকে, রাশিয়ার দখলে থাকা মারিউপোলের মস্কোপন্থী কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় দুইজন নিহত ও অন্তত ১০ জন আহত হয়েছে।

রুশ-নিয়ন্ত্রিত মারিউপোলে মস্কোপন্থী কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনের একটি ক্ষেপণাস্ত্র হামলায় দুজন নিহত এবং অন্তত ১০ জন আহত হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় একটি বিনোদন কেন্দ্র ধ্বংস হয়েছে যেখানে লোকেরা রাতের খাবার খাচ্ছিল। তাদের দাবি, যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত হিমার্স রকেট লঞ্চার দিয়ে হামলা চালানো হয়েছে।

শনিবার, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেস্কি আরেস্তোভিচ ইঙ্গিত দিয়েছেন যে মারিউপোল পুনরুদ্ধার করা ইউক্রেনের সেনাবাহিনীর অন্যতম প্রধান লক্ষ্য হয়ে উঠতে পারে।

তিনি বলেন, মারিওপোলের পতনের পর খেরসন এলাকায় (রাশিয়ার) সমগ্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে পড়বে। তা হলে ইউক্রেনের সেনাবাহিনীর সরাসরি ক্রিমিয়া যাওয়ার পথ থাকবে। ক্রিমিয়া ২০১৪ সালে রাশিয়া দ্বারা সংযুক্ত হয়েছিল, যা ইউক্রেন পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *