এই মাসে ঘূর্ণিঝড়ের আভাস

0

চলতি মাসেই ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যা ১৫ মে এর পর আসতে পারে। এ ছাড়া বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে, যা নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

আজ সোমবার আবহাওয়াবিদ ড. আবদুর রহমান খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। যাইহোক, ১৫ তারিখের পরে, দুটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, রোববার দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। শ্রীমঙ্গলে সর্বোচ্চ ১২৪ মিলিমিটার এবং ঢাকায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি জানান, রোববার খুলনা বাগেরহাটসহ রাজশাহী অঞ্চলে বৃষ্টি হয়নি। তবে আজ এসব এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সারাদেশে বিচ্ছিন্ন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রঝড়ও তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময় নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।

এছাড়া ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ স্থান থেকে প্রশমিত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *