হলি ফ্যামিলি মেডিকেলের শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

0

রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন এক ছাত্রী। ওই ছাত্রী গত ২২ ডিসেম্বর উত্তরা পশ্চিম থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পাশাপাশি হলি ফ্যামিলির প্রধানকেও লিখিতভাবে বিষয়টি জানান।

কলেজ কর্তৃপক্ষ বলছে, অভিযোগ পাওয়ার পর কলেজের যৌন হয়রানি প্রতিরোধ কমিটি তদন্ত শুরু করেছে।

উত্তরা পশ্চিম থানার ওসি শাহ জিডির বিষয়টি নিশ্চিত করেছেন। আখতারুজ্জামান ইলিয়াস বলেন, জিডি তদন্তের অনুমতি চেয়ে আদালতে আবেদন করা হয়েছে। অনুমতি পেলেই তদন্ত শুরু হবে।

গত ২২ ডিসেম্বর উত্তরা পশ্চিম থানায় দায়ের করা জিডিতে ওই শিক্ষার্থী উল্লেখ করেন, তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের শেষ বর্ষের ছাত্র। ৯ সেপ্টেম্বর, ২০২০ থেকে একই কলেজের একজন সহকারী অধ্যাপক তাকে বিভিন্ন অনৈতিক প্রস্তাব দিয়ে আসছেন। শিক্ষক তাকে একা দেখা করতে বলেন। এতে রাজি না হওয়ায় নানাভাবে হুমকি দেওয়া হয়। বিভিন্নভাবে তাকে মেসেঞ্জারে অনৈতিক কাজের প্রস্তাব দেওয়া হয়।

যৌন হয়রানির শিকার ওই ছাত্রী রোববার তার ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাস দেন। “শিক্ষার্থীরা অবশ্যই শিক্ষকদের ভয় পাবে, তবে শ্রদ্ধার চোখে,” তিনি লিখেছেন। অসাধু শিক্ষকের অনৈতিক প্রস্তাব অমান্য না করা, বারবার পরীক্ষায় ফেল করার ভয়ে নয়। ‘

তিনি আরও লিখেছেন, ‘এত দিন মেডিকেলে আছি। এই প্রথম এমন অপ্রীতিকর প্রস্তাবের মুখোমুখি হলাম। যদিও এখন অনেকেই আমার সাথে যোগাযোগ করছেন যে তারাও এই একই শিক্ষকের দ্বারা বিভিন্নভাবে হয়রানির শিকার হয়েছেন। এখন আমাকে সামনে এগোতে বাধা দিতে বিভিন্ন মহল থেকে নতুন করে হুমকি দেওয়া হচ্ছে। ‘

বিভিন্ন সময়ে ওই শিক্ষক তাকে ফেসবুক মেসেঞ্জারে যে অশ্লীল কথোপকথন পাঠিয়েছেন তার কয়েকটি স্ক্রিনশটও তুলে ধরা হয়েছে ফেসবুক পোস্টে।

রোববার সন্ধ্যায় ওই শিক্ষার্থী বলেন, পড়াশোনায় একটু পিছিয়ে পড়েছিলেন। এক শিক্ষার্থীর কথা মতো, তিনি ২০২০-এর দশকের শুরুতে একই কলেজে প্রাইভেট পড়া শুরু করেন। তার কাছ থেকে দুই দফায় ২০ হাজার টাকা নেন ওই শিক্ষক। গত মার্চে দেশে করোনা মহামারী শুরু হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সেপ্টেম্বরের শুরুতে একটি অনলাইন পরীক্ষার জন্য শিক্ষক তার সাথে যোগাযোগ করেন। এরপর থেকে ওই শিক্ষক তাকে ফেসবুক মেসেঞ্জারে অনৈতিক প্রস্তাব দিয়ে অশ্লীল কথা লিখতেন।

ওই ছাত্রী বলেন, অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় আমাকে কলেজে ডেকে বিভিন্নভাবে হুমকি দেন। তিনি আমাকে পাস না করতে এবং কলেজ থেকে বহিষ্কার করতের বলেছিলেন। তিনি তার প্রভাব খাটিয়ে আমাকে ভাইভায় দুবার ফেল করিয়েছেন।

নিজের ও পরিবারের মর্যাদার কথা ভেবে এখন পর্যন্ত বিষয়টি কাউকে জানাননি বলে জানান ওই ছাত্রী। কিন্তু শিক্ষকের কারণে তার লেখাপড়া হুমকির মুখে পড়লে তিনি থানায় জিডি করতে বাধ্য হন। এর আগে তিনি বিষয়টি কলেজ কর্তৃপক্ষকে মৌখিকভাবে অবহিতও করেছিলেন। কিন্তু কোনো প্রতিকার পাননি বলে জানান তিনি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ওই শিক্ষক বলেন, “এসব অভিযোগ সত্য নয়। এসব বিষয়ে আমার কথা বলতে নিষেধ রয়েছে।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ দৌলতুজ্জামান বলেন, ওই শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর কাছ থেকে লিখিত অভিযোগ পেয়েছেন। বিষয়টি তদন্তের জন্য তার মেডিকেল কলেজে সরকার কর্তৃক গঠিত পাঁচ সদস্যের যৌন হয়রানি প্রতিরোধ কমিটির কাছে পাঠানো হয়েছে। তিনি আরও বলেন, কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটিতে হলি ফ্যামিলির তিনজন অধ্যাপক, একজন ম্যাজিস্ট্রেট এবং মহিলা বিভাগের একজন উপ-পরিচালক রয়েছেন।

এর আগে ওই ছাত্রী একই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানিয়েছেন অধ্যক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *