দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা

0

 বিশ্লেষকরা সরকারকে জনসাধারণের মধ্যে করোনভাইরাস স্বাস্থ্যবিধি প্রয়োগকারী সংস্থাগুলিকে শক্তিশালী করার পাশাপাশি বিমান ও স্থলবন্দর দিয়ে দেশে আগত যাত্রীদের যথাযথভাবে স্ক্রিন করার এবং তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন।

ডেল্টা টাইপের করোনাভাইরাসের জায়গায় নতুন ধরনের ভাইরাস ওমিক্রন বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে নিশ্চিতভাবেই এই প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন তরঙ্গ দেখা দেবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

তারা আশঙ্কা করছেন যে যদি নতুন মহামারীটি মানুষের মানুষের মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলার চরম অনিচ্ছার কারণে এটি ৮ কোটি  টিকাবিহীন মানুষকে, বিশেষ করে শিশু এবং বয়স্কদের আঘাত হানতে পারে।

ওমিক্রন ডেল্টার চেয়ে তিনগুণ বেশি সংক্রামক। বিশ্লেষকরা সরকারকে জনসাধারণের মধ্যে সমস্ত স্বাস্থ্যকর করোনাভাইরাস প্রয়োগকারী সংস্থাগুলিকে শক্তিশালী করার পাশাপাশি বিমান ও স্থলবন্দর দিয়ে দেশে আগত যাত্রীদের যথাযথভাবে স্ক্রিন এবং কোয়ারেন্টাইন করার পরামর্শ দিয়েছেন।

তারা বিশ্বাস করে যে ওমিক্রন-সংক্রমিত দেশগুলির সমস্ত ভ্রমণকারীকে দ্রুত সংক্রামিত করোনভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা উচিত।

নজরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, প্যাথলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা অধ্যাপক ডা. মোশতাক হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ড. বিজন কুমার শীল এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও উদ্বেগ প্রকাশ করেছেন যে বেশিরভাগ মানুষ মাস্ক পরেন না এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করেন না বলে কোভিড সংক্রমণ বাড়তে পারে।

বিশিষ্ট ভাইরোলজিস্ট অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, “ইতিমধ্যে দেশে ওমিক্রন টাইপের দুই জনকে শনাক্ত করা হয়েছে। তাই ‘এর ঢেউ বাংলাদেশে আসতে পারে এবং যারা বিদেশ থেকে আসছেন তাদের ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে।”

“কোভিড সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে এবং আগামী ফেব্রুয়ারির মধ্যে এটি ধীরে ধীরে বাড়তে পারে,” তিনি বলেন। মার্চ মাসে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে নতুন তরঙ্গের মুখোমুখি হতে পারে। মার্চের মাঝামাঝি নাগাদ আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়বে। “

“অন্যান্য শ্বাসযন্ত্রের ভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জার মতো ফ্লু সংক্রমণের কারণে শীতকালে কোভিড সংক্রমণ কম হয়,” বিশেষজ্ঞ বলেছেন।

অধ্যাপক মোশতাক হোসেন বলেন, “আফ্রিকা ও ইউরোপের দেশগুলোর মতো বাংলাদেশেও আগামী দিনে ওমিক্রন তরঙ্গ প্রত্যক্ষ করার ঝুঁকি রয়েছে। ওমিক্রন ইতিমধ্যে কিছু আফ্রিকান এবং ইউরোপীয় দেশে কমিউনিটি ট্রান্সমিশন পর্যায়ে রয়েছে। তাই বাংলাদেশে ওমিক্রনের প্রাদুর্ভাব হবে না এমনটা ভাবার কোনো কারণ নেই। “

তিনি বলেন, দুই ফেরত আসা ব্যক্তির শরীরে ওমিক্রন শনাক্ত হওয়ার পর আর কেউ আক্রান্ত না হলেও কয়েক দিনের মধ্যে সংক্রমণের হার বাড়তে পারে।

তিনি বলেন, “চীনের উহান এবং ভারতের ডেল্টা টাইপের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়ার পর অনেকেই ভেবেছিলেন বাংলাদেশে আসবে না। কিন্তু সেগুলো ভুল প্রমাণিত হয়েছে। এ কারণে বাংলাদেশে ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন নিয়ে আমরা চিন্তিত। “

বিশিষ্ট মাইক্রোবায়োলজিস্ট বিজন কুমার শীল বলেন, “ওমিক্রন শিকড় গভীর করার পর ধীরে ধীরে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়বে। ওমিক্রন তার অত্যন্ত সংক্রামক প্রকৃতি দেখিয়েছে, এক মাসে একশোরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। তাই আমি মনে করি না আমরা এই ভাইরাস থেকে পরিত্রাণ পেতে পারি। “

অধ্যাপক নজরুল বলেন, “ভাইরাসের বিস্তার রোধে বাড়িতে মাস্ক পরা জরুরি। কিন্তু আমাদের দেশের অধিকাংশ মানুষই স্বাস্থ্যবিধি মানতে নারাজ। বাজার, পর্যটন কেন্দ্র এবং সামাজিক ও রাজনৈতিক সমাবেশে ভিড় কমাতে সরকারের অবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত।

 বিশেষজ্ঞ বলেন, “বিদেশ থেকে আসা কোনো যাত্রীকে করোনাভাইরাসের আরটি-পিসিআর পরীক্ষায় নতুন নেগেটিভ ছাড়া প্রবেশ করতে দেওয়া উচিত নয়।”

তিনি আরও বলেন, আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রস্তুত রাখতে হবে।

অধ্যাপক মোশতাক বলেন, “দেশের প্রবেশপথে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। করোনার নেতিবাচক শংসাপত্র ছাড়া প্রবেশ অবশ্যই বন্ধ করতে হবে এবং নতুনদের অবশ্যই ১৪-দিনের আনুষ্ঠানিক কোয়ারেন্টাইনের বিষয় হতে হবে। “

“সামাজিক সমাবেশ প্রতিরোধ করা এবং কঠোর পরিচ্ছন্নতা বজায় রাখা গুরুত্বপূর্ণ।

ড. বিজন বলেন, “ওমিক্রনের বিস্তারের কারণে ভারত থেকে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে সরকারের উচিত সীমান্ত এলাকায় কড়া নজর রাখা। ভারতে শনাক্তকরণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেলে সীমান্ত বন্ধ করে দিতে হবে। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *