বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় সীমান্তে হাজারো রোহিঙ্গা

0

মিয়ানমারে চলমান সংঘাত ঘনিয়ে আসায় হাজারো রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে চায়। তারা ইতোমধ্যে বাংলাদেশ সীমান্তে জড়ো হয়েছে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক রোহিঙ্গা নেতার বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে।

২০১৭ সালে, মিয়ানমারের সামরিক বাহিনী রোহিঙ্গা জনসংখ্যার উপর নিপীড়নের বছরের পর বছর বাড়ছে। ধর্ষণ ও গণহত্যা থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। বর্তমানে ১০ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে শরণার্থী শিবিরে বসবাস করছে।

সম্প্রতি মিয়ানমারে জাতিগত সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে সামরিক জান্তা বাহিনী প্রচণ্ড লড়াই করছে। এই সংঘাত থেকে বাঁচতে আবারও বাংলাদেশ সীমান্তে পালিয়ে আসছে রোহিঙ্গারা।

আনাদোলুকে দেওয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ নূর হাসেম নামের এক রোহিঙ্গা নেতা বলেছেন, সহিংসতার কারণে রাখাইন প্রদেশ থেকে রোহিঙ্গারা পালিয়ে যাচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে ২০০ রোহিঙ্গা ছোট নৌকায় নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশ সীমান্তে পৌঁছেছে।

হাসেম জানান, তার এক ভাগ্নে মংদু গ্রামের বাড়ি থেকে পালিয়ে যায়। এরপর তার সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। রাখাইনে উত্তপ্ত পরিস্থিতির কারণে রোহিঙ্গারা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হচ্ছে।

কক্সবাজারে মোহাম্মদ রিজুয়ান খান নামে এক রোহিঙ্গাও আনাদোলুকে নিশ্চিত করেছেন যে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে প্রবেশের অপেক্ষায় রয়েছে। তিনি বলেন, প্রতিদিন দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশের সীমান্তে আসছে।

আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশ।

কক্সবাজারের শরণার্থী ও প্রত্যাবাসনের অতিরিক্ত কমিশনার আবু সালেহ মোহাম্মদ আনাদোলুকে বলেন, সীমান্তে নিরাপত্তা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। তারা অনুপ্রবেশ রোধ করে নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত।

তবে সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের আশ্রয়ের বিষয়ে তিনি কিছুই শুনেননি বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *