ফাঁকা ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে

0

পরিবার-পরিজন নিয়ে ঈদুল ফিতর উদযাপন করতে ঢাকা ছাড়ছেন মানুষ। ঢাকা এখন অনেকটা ফাঁকা। রাজধানী ঢাকার নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যেই আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যবস্থা করা হয়েছে। ফাঁকা ঢাকায় ছিনতাই, ও চুরির ঘটনা রোধে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

ফাঁকা ঢাকার নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপির পক্ষ থেকে মাঠপর্যায়ে একটি বিশেষ টিম কাজ করবে। অন্যদিকে রেড জোন চিহ্নিত করে নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে র‌্যাব।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, ঈদের অন্যান্য ছুটির মতো এবারও প্রায় দেড় কোটি মানুষ রাজধানী ছেড়ে গ্রামের বাড়িতে যায়। ফলে ঈদের ছুটিতে রাজধানী ঢাকা থাকবে প্রায় ফাঁকা। এ সুযোগে প্রতি বছর অপরাধীদের নিষ্ক্রিয়তা বাড়ে। ফাঁকা ঢাকার রাস্তায় ফ্ল্যাট বাড়ি আর পথচারী হয়ে ওঠে তাদের সহজ টার্গেট। তাই এই ঈদের ছুটিতে এসব অপরাধ যাতে না ঘটে সেজন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

আগামী বুধবার (১০ এপ্রিল) থেকে ঈদের ছুটি শুরু হচ্ছে। সাপ্তাহিক ও ১৪ এপ্রিল একসঙ্গে পহেলা বৈশাখের ছুটি থাকায় এবার সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে দীর্ঘ ছুটি রয়েছে। তাই ঈদ উদযাপনে দলে দলে রাজধানী ছাড়ছেন মানুষ।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, অতীতের তিক্ত অভিজ্ঞতার কথা মাথায় রেখে রাজধানীর নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব ও পুলিশ। রমজানে অপরাধ নিয়ন্ত্রণে এলেও ফাঁকা ঢাকায় অপরাধ বেড়ে যেতে পারে। সেই আশঙ্কা থেকেই নেওয়া হয়েছে নতুন নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়া ইতিমধ্যে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। অতীতের ঘটনার কথা মাথায় রেখে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নে নতুন পরিকল্পনা নেওয়া হয়েছে।

এদিকে রোববার (৭ এপ্রিল) দুপুরে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ঈদ উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঈদের ছুটিতে অনেকেই বাড়ি ফিরবেন বলে জানান। উল-ফিতর। ঈদের ছুটিতে খালি বাড়িতে যেন কেউ অপরাধ করতে না পারে সেজন্য ফ্ল্যাটের নিরাপত্তার জন্য গার্ড নিয়োগ করবেন। প্রায়শই দেখা যায় কোনো অপরাধ সংঘটিত হলে সিসিটিভি ক্যামেরা অন্য দিকে মুখ করে থাকে। সিসিটিভি ক্যামেরা ঠিকমতো কাজ করছে কি না তা পরীক্ষা করে দেখবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *