মীরসরাইয়ের কৃষকরা ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন,বিঘা প্রতি ৪০ মণ ফলন

0

গত কয়েক বছরে মিসরাইয়ে জনপ্রিয় হয়ে উঠছে ভুট্টার চাষ। বাজারে চাহিদা বেশি থাকায় এ চাষ বেড়েছে। কৃষকরা জানান, অন্যান্য ফসলের তুলনায় রোগবালাই ও উৎপাদন খরচ কম হওয়ায় বাজারে ভালো দাম পাওয়া যায়। তাই অন্যান্য ফসল বাদ দিয়ে অনেকেই ভুট্টা চাষে ঝুঁকছেন।

সরেজমিনে দেখা গেছে, মিরসরাই উপজেলার খৈয়াচড়া ইউনিয়নের আমবাড়িয়া, হিঙ্গুলী, ওসমানপুর, হাইতকান্দি, ইছাখালী, দুর্গাপুর, কেরহাট, সোনাপাহাড়, ওয়াহেদপুর, সাহেরখালী, মোঘদিয়া ইউনিয়নসহ বিভিন্ন গ্রামে কৃষকরা ভুট্টা চাষ করেছেন। ভুট্টা চাষে সেচ খরচ কম এবং কোন রোগ ও পোকার আক্রমণ নেই। আবার মুরগি, মাছ ও গবাদি পশুর খাদ্য হিসেবে ভুট্টার ব্যাপক চাহিদা রয়েছে। এ ছাড়া ভুট্টার পাতা পশুখাদ্য ও জ্বালানি হিসেবে বিক্রি করে কৃষকরা বাড়তি আয় পান।

চৈত্রের এই সময়ে (মার্চের শেষ) ভুট্টা গাছে ফুল ও ফল ধরতে শুরু করে। এক বিঘাতে ৪০ মণ পর্যন্ত ফলন পাওয়া যায়।

এবার প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। আর বাজারে ভালো দাম পেলে ৪০ হাজার টাকা বিক্রি হবে বলে আশা করছেন কৃষকরা।

উপজেলার আমবাড়িয়া গ্রামের কৃষক তাজুল ইসলাম জানান, এক বিঘা জমিতে খরচ হয় ১০ থেকে ১২ হাজার টাকা। গত বছর এক বিঘাতে ৪০ হাজার টাকার মতো বিক্রি করেছি। বাজারে ন্যায্য দাম পেলে এবারও লাভ করতে পারব।

এ ব্যাপারে মিরসরাই উপজেলা কৃষি তত্ত্বাবধায়ক কাজী নুরুল আলম জানান, চলতি মৌসুমে এ উপজেলায় প্রায় ৫০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এখানে বেশ কিছু পোল্ট্রি, ফিশ ও বিফ ফিড কারখানা রয়েছে, যা ভুট্টার স্থানীয় চাহিদা বাড়াচ্ছে। তাই চাষিদের নিয়মিত এর চাষ বাড়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *