আজ থেকে ১৭তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষা

0

আজ থেকে শুরু হচ্ছে ১৭তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষা। রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রথম দিনেই স্কুল পর্যায়ে বাংলা বিষয়ে পরীক্ষা দেবেন। এই মৌখিক পরীক্ষা চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

এনটিআরসিএর বিজ্ঞপ্তি অনুযায়ী, ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত প্রথম ব্যাচের পরীক্ষা এবং দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত দ্বিতীয় ব্যাচের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার জন্য ৮টি বোর্ড গঠন করা হয়েছে। প্রতিটি বোর্ড দুটি ব্যাচে ৫০ জন পরীক্ষার্থীর ভাইভা নেবে। এই হিসাবে, প্রতিদিন ৪০০ জন পরীক্ষার্থী মৌখিক পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য সকল শিক্ষাগত সনদ ও মার্কশিটের মূল কপি, জাতীয় পরিচয়পত্র (NID) এবং প্রবেশপত্র এবং এক সেট ফটোকপি সঙ্গে আনতে হবে। প্রবেশপত্রটি নির্ধারিত ওয়েবসাইট (http://www.ntrca.gov.bd এবং ntrca.teletalk.com.bd) থেকে ডাউনলোড করা যাবে।

এনটিআরসিএর পরীক্ষা, মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার পরিচালক মো. আবদুর রহমান জানান, মৌখিক পরীক্ষা চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। এরপর যত দ্রুত সম্ভব ফল প্রকাশ করা হবে।

১৭ তম নিবন্ধন বিজ্ঞপ্তি ২০২০ সালের জানুয়ারিতে প্রকাশিত হয়। ১৭ তম শিক্ষক নিবন্ধন প্রাথমিক পরীক্ষা ৩০ এবং ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছিল। এতে এক লাখ ৫১ হাজার পরীক্ষার্থী পাস করেছে।

চলতি বছরের ৫ ও ৬ মে শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট এক লাখ চার হাজারের বেশি পরীক্ষার্থী অংশ নেন।

গত ৩০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে পাস করেছেন ২৬ হাজার ২৪২ জন পরীক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *