পাটজাত পণ্যের চাহিদা কখনোই শেষ হবে না: প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটপণ্যের চাহিদা কখনোই শেষ হবে না। পাট তার সোনালী দিন তাড়া করছে, এর চাহিদা শেষ হবে না। পাটজাত পণ্যের উৎপাদন বাড়াতে হবে এবং নতুন বাজার খুঁজতে হবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, রপ্তানিযোগ্য পণ্য উৎপাদনে মনোযোগী হতে হবে। পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাট ব্যবহারের সুযোগ বেড়েছে। পাট এমন একটি পণ্য যার চাহিদা শেষ হয় না। সোনার আকরিক অর্থনীতিতে বিরাট অবদান রাখতে পারে। এ সময় কৃষিপণ্য হিসেবে পাটকে ও প্রণোদনা দেওয়ার কথা জানান সরকারপ্রধান ।

অনুষ্ঠানে পাট খাতের অগ্রগতি অব্যাহত রাখার জন্য এবং এই খাতে বিশেষ অবদান রাখার জন্য ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি ও সংস্থাকে পুরস্কার প্রদান করেন সরকারপ্রধান । এছাড়া পাটসংশ্লিষ্ঠ অংশীজনদের  শুভেচ্ছা জানান তিনি।

যে বিভাগে পুরষ্কার দেওয়া হয়: ১. পাট বীজ, পাট ও পাটজাত দ্রব্য গবেষণায় সেরা গবেষক/বিজ্ঞানী/উদ্ভাবক ২ সেরা পাট বীজ উৎপাদনকারী ৩. সেরা পাট উৎপাদনকারী ৪. পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল ৫. পাট রপ্তানিকারী সেরা কোম্পানি পণ্য ৬. পাটের সুতা উৎপাদনকারী সেরা পাটকল ৭. পাটের সুতা রপ্তানিকারী সেরা কোম্পানি ৮. বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল ৯. সেরা বহুমুখী পাট রপ্তানিকারক ১০. বহুমুখী পাটের সেরা নারী উদ্যোক্তা এবং ১১. বহুমুখী পাটের সেরা পুরুষ উদ্যোক্তা পণ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *