পাকিস্তানের সব আসনের নির্বাচনী ফলাফল ঘোষণা

0

পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের তিন দিন পর রোববার (১১ ফেব্রুয়ারি) পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হয়।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ১০১টি আসন জিতেছে, ন্যাশনাল অ্যাসেম্বলি বা দেশের সংসদের নিম্নকক্ষের জন্য ঘোষিত নির্বাচনী ফলাফল অনুসারে, প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পিএমএল-এন ৭৫টি আসন এবং বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসন জিতেছে।

সংবিধান অনুযায়ী, একটি রাজনৈতিক দলকে একক সরকার গঠনের জন্য দেশের জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ১৩৪ আসন জিততে হবে। পাকিস্তানের ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। এ অবস্থায় সরকার গঠনে রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনা শুরু হয়েছে। আর এখন পর্যন্ত আসনের বিচারে এগিয়ে রয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এর মধ্যে ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থীই বেশি।

নিবাংচন কমিশন পাকিস্তানের জাতীয় পরিষদের ৮৮, ১৮ এবং ৯০টি আসনের কিছু কেন্দ্রে পুনরায় নির্বাচনের নির্দেশ দিয়েছে। ১৫ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

পাকিস্তানের সংবিধানের নিয়ম অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীদের চূড়ান্ত ফলাফল ঘোষণার তিন দিনের মধ্যে ঘোষণা করতে হবে তারা দলে যোগ দেবেন নাকি স্বতন্ত্র থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *