মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

0

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পাস করেছে ৪৯ হাজার ৯২৩ জন। এবারের ভর্তি পরীক্ষায় পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ।

রোববার (১১ ফেব্রুয়ারী দুপুর স্বস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পরিক্ষার ফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন ।

তিনি জানান, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৪৯ হাজার ৯২৩ জন শিক্ষার্থী পাস করেছে। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। ভর্তি পরীক্ষায় ছেলেদের পাসের হার ৪০ দশমিক ৯৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৫৯ দশমিক ০২ শতাংশ।

তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১০৪টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫টি আসনের জন্য আবেদন করেছিল ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৫ হাজার ৩৮০টি এবং অনুমোদিত ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ২৯৫টি। ২০২৩-২৪ সেশনে দেশের সরকারি মেডিকেল কলেজে মোট ৫,৩৮০টি আসন রয়েছে। সে অনুযায়ী প্রতি আসনে লড়বেন প্রায় ১৯ জন। আর বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ৬ হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১১ হাজার ৫৪৮টি আসনে শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নেয়। সেক্ষেত্রে প্রতি আসনে লড়ছেন প্রায় ৯ জন শিক্ষার্থী।

গতবারের মতো এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বর (পাস মার্ক) রাখা হয়েছে ৪০। শিক্ষার্থীরা মাইগ্রেশনের জন্য তিনগুণ পাবে। বেসরকারি মেডিকেলে ভর্তির জন্য সব কলেজ খোলা রাখা হয়েছে। অর্থাৎ শিক্ষার্থীরা একযোগে সব কলেজে তাদের পছন্দ মত দিতে পারবে, একই নিয়ম সরকারি মেডিকেল কলেজেও প্রযোজ্য হবে।

কিভাবে রেজাল্ট জানবেন

প্রার্থীরা https://result.dghs.gov.bd/mbbs ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখতে পারবেন। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটেও ফলাফলের তথ্য প্রকাশ করা হয়েছে https://dgme.portal.gov.bd/। এছাড়া উত্তীর্ণ শিক্ষার্থীদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে ফলাফল সম্পর্কে জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *