ইরানের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র: পেন্টাগন

0

জর্ডানে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়েছে। এই ঘটনার পর হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্র এই হামলার কড়া জবাব দেওয়ার পরিকল্পনা করছে। তবে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ঘোষণা করেছেন যে তারা তাদের সৈন্যদের সুরক্ষার জন্য “প্রয়োজনীয় সব পদক্ষেপ” নেবে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন অবশ্য জোর দিয়ে বলেছে যে তারা ইরানের সাথে যুদ্ধ চায় না।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত রবিবারের হামলায় তিন মার্কিন সেনা নিহত এবং ৪০ জনের বেশি সেনা আহত হয়। গত বছরের অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর এটি ছিল মার্কিন সেনাদের বিরুদ্ধে প্রথম প্রাণঘাতী ঘটনা। এছাড়া, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাসের হামলা এবং গাজায় ইসরায়েলের বিধ্বংসী পাল্টা হামলার ফলে মধ্যপ্রাচ্যে যে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল, তা এই হামলার ফলে আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

পেন্টাগনে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সাথে বৈঠকের শুরুতে, অস্টিন বলেন, “প্রেসিডেন্ট (জো বাইডেন) এবং আমি মার্কিন বাহিনীর উপর কোন আক্রমণ সহ্য করব না এবং আমাদের সেনাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেব।”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, জো বাইডেন যেমন বলেছেন গতকাল বলেছেন, আমরা প্রতিক্রিয়া জানাব এবং সেই প্রতিক্রিয়া বহু-স্তরীয় হতে পারে এবং পর্যায়ক্রমে আসতে পারে এবং সময়ের সাথে সাথে চলতে পারে।

গত বছরের অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যে আমেরিকান বাহিনী ইরাক, সিরিয়া, জর্ডান এবং ইয়েমেনের উপকূল থেকে ইরান-সমর্থিত বাহিনী ১৬০ বারের বেশি আক্রমণ চালিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *