আসামিকে গণহারে ভান্ডাবেড়ি পরানো যাবে না: হাইকোর্ট

0

শীর্ষ সন্ত্রাসী, জঙ্গি ও দুর্ধর্ষ আসামি ছাড়া গণহারে আসামিদের ভান্ডাবেড়ি  পরানো যাবে না বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি জনসমক্ষে ডান্ডাবেড়ি পরা কেন বেআইনি নয় তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সার্কুলার কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম  ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন ।

ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের নজরে আনেন, গত ১৫ জানুয়ারি এক ছাত্রদল নেতাকে তার বাবার জানাজায় আনা হয়েছিল। ওই দিনই আদালত এ বিষয়ে একটি রিট করার পরামর্শ দেন। পরে গত ১৬ জানুয়ারি বাবার জানাজায় ছাত্রদল নেতাকে আনার বিষয়টি চ্যালেঞ্জ করে একটি রিট দায়ের করা হয়। রিটে দেশের সব কারাগারে গণহারে ডান্ডাবেড়ি পরা বন্ধের দাবি জানানো হয়।

প্যারোলে মুক্তি পাওয়ার পর ভান্ডাবেড়ি পরা অবস্থায় বাবার জানাযায় অংশ নিয়েছেন ছাত্রদল নেতা  নাজমুল মৃধা,সময় স্বল্পতার কারণে নির্ধারিত জানাজার আগে একটি বিশেষ জানাজার আয়োজন করা হয়। গত শনিবার বেলা ৩টার দিকে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার পশ্চিম সুবিদখালী গ্রামে ওই জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার সময় নাজমুলের হাতকড়া খুলে দেওয়া হলেও পায়ের ভান্ডাবেরি খোলেনি।

উল্লেখ্য, মোঃ নাজমুল মৃধা পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক। জানাজা শেষে পুলিশ তাকে পটুয়াখালী জেলা কারাগারে পাঠায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *