দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আজ

0

আজ থেকে শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। বিকাল ৩টায় রাষ্ট্রপতি মো সাহাবুদ্দিন. দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন।

গত ৭ জানুয়ারি ভোটগ্রহণ শেষে চতুর্থবারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। সে অনুযায়ী নবনির্বাচিতদের দায়িত্ব বণ্টন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শপথ গ্রহণের পর মন্ত্রিসভাও গঠন করা হয়েছে। অবশেষে আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) যাত্রা শুরু করতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ।

স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি তাদের শপথ পাঠ করাবেন। একাদশ জাতীয় সংসদের মতো এবারও স্পিকার হিসেবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ড. শারমিন চৌধুরী ও শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার মনোনীত করেছেন ।

সংসদ সচিবালয় জানিয়েছে, অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি স্পিকার ও ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করাবেন। এরপর প্রথমবারের মতো নতুন সংসদ সদস্যদের উদ্দেশে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। সদস্যরা তারপর রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের উপর একটি সাধারণ আলোচনায় অংশ নেবেন। এরই মধ্যে জাতীয় সংসদের প্রথম অধিবেশনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আসন বিন্যাস চূড়ান্ত করা হয়েছে। এই অধিবেশনে বেশ কয়েকটি বিল উত্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রথম দিনে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অধিবেশনকে ঘিরে সংসদ ভবনজুড়ে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *