পটিয়ার ‘ঈগল’-নিয়ে তুলকালাম

0

পটিয়ায় স্থানীয় লোকজন বিরল প্রজাতির ঈগল ধরার পর এলাকায় তুলকালাম সৃষ্টি হয়। কেউ কেউ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন যে সংসদ নির্বাচনে স্থানীয় স্বতন্ত্র প্রার্থীর মার্কা ঈগল বলে ধরা পড়েছে। এর পক্ষে-বিপক্ষে নানা মন্তব্য আসতে থাকে। খবর পেয়ে বন বিভাগ ঘটনাস্থলে গিয়ে ঈগলটিকে উদ্ধার করে। পরে রাঙ্গুনিয়া চিকিৎসা দিয়ে শেখ রাসেল অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হয়। উল্লেখ্য, সোমবার (১ জানুয়ারি) বিকেলে উপজেলার হবিলাসদ্বীপ ইউনিয়নের হুলাইন গ্রামের একটি পুকুরে মাছ ধরতে গিয়ে স্থানীয় লোকজনের হাতে ধরা পড়ে। একপর্যায়ে পাখিটি অসুস্থ হয়ে পড়ে।

পরে বন বিভাগ ঈগল পাখিটিকে চিকিৎসা দেয়। মঙ্গলবার বিকেলে রাগুনিয়া শেখ রাসেল ইকোপার্কে এটি অবমুক্ত করার কথা রয়েছে বলে জানিয়েছেন বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা নুরুল আলম হাফিজ। বিরল প্রজাতির এই ঈগল পাখির আদি আবাসস্থল ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমার, ভুটান, আফগানিস্তান, রাশিয়া। সুন্দরবন ও উপকূলীয় অঞ্চলেও এদের দেখা যায়, তবে সংখ্যায় খুবই কম।

দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জ কর্মকর্তা নুরুল আলম হাফিজ জানান, উপজেলার হুলাইন গ্রাম থেকে বিরল প্রজাতির ঈগলটি উদ্ধার করে রাঙ্গুনিয়া শেখ রাসেল ইকো পার্কে অবমুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *