টিআইবির কোটিপতির হিসাব উদ্দেশ্যপ্রণোদিত:তথ্যমন্ত্রী

0

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড.হাছান মাহমুদ বলেছেন, টিআইবির দেয়া কোটিপতির হিসাবে ভুল আছে, এটা ইচ্ছাকৃত এবং এই হিসাব দিয়ে জনগণ বিভ্রান্ত করার কোনো সুযোগ নেই।

বুধবার (২৭ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে টিআইবির মঙ্গলবারের  সম্মেলনে সংবাদ সম্মেলনে দেওয়া তথ্য আসন্ন নির্বাচনে  ‘আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা বেশি’ নিয়ে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, গ্রামে এক কাটা জমির দাম ২০ লাখ টাকা, পাঁচ কাটা জমির দাম এক কোটি টাকা। আর ঢাকা শহরে ১০০ কোটি টাকার নিচে কোনো জমি নেই। এমনকি চট্টগ্রাম শহরেও নয়। তাই এই হিসাব দিয়ে জনগণকে বিভ্রান্ত করার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে টিআইবি খুব সোচ্চার ছিল, অনেক সংবাদ সম্মেলন করেছে, বক্তৃতা-বিবৃতি দিয়েছে। পরে দেখা গেল- পদ্মা সেতুতে দুর্নীতি হয়নি, দুর্নীতির সুযোগ ছিল না কারণ টাকা ছাড়া দুর্নীতি হয় কী করে! তারা বিভিন্ন সময়ে বিভিন্ন গবেষণা করে, পরে দেখা যায় যে সেগুলো আসলে গবেষণা নয়, কিছু রিপোর্ট। প্রতিবেদনগুলি হয় নিজেদের ইচ্ছায় বা সরকারকে বিব্রত করার উদ্দেশ্যে প্রকাশ করা হয়।

বিএনপি নেতা রুহুল কবির রিজভীর ‘জনগণ ও বিদেশিরা নির্বাচন প্রত্যাখ্যান করেছে’ এমন মন্তব্যের জবাবে মন্ত্রী বলেন, সারা দেশে এখন নির্বাচনী উত্তেজনা বিরাজ করছে। আর বিশ্বের বিভিন্ন দেশ এখন নির্বাচনী পর্যবেক্ষক পাঠাচ্ছে। নির্বাচন বাতিল হলে ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা পর্যবেক্ষক ওআইসি, সার্কসহ অন্যান্য দেশ পর্যবেক্ষক পাঠাত না।

“আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে দেশ ভারতের অংশ হয়ে যাবে,” রিজভীর মন্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ ১৫ বছর ধরে ক্ষমতায় আছে। ভারত থেকে আমরা অনেক আয় করেছি। ১৯৭৪ সালে ভারতের সঙ্গে আমাদের ছিটমহল বিনিময় চুক্তি হয়েছিল, তা কার্যকর হয়নি, শেখ হাসিনা তা বাস্তবায়ন করেছেন। আমরা আন্তর্জাতিক সালিশি আদালতে মামলা নিয়েছি এবং ভারতের কাছ থেকে বিশাল সমুদ্রসীমা উদ্ধার করেছি। সমুদ্রে বাংলাদেশের প্রায় সমান একটি এলাকা আমাদের দখলে চলে এসেছে।

ভারতের সঙ্গে সীমান্ত চুক্তি বাস্তবায়িত হয়েছে। সীমান্তে লাখ লাখ মানুষের কোনো পরিচয় ছিল না, এখন তাদের একটা পরিচয় আছে। এটা সম্ভব হয়েছে শেখ হাসিনার কারণে। বাংলাদেশের টেলিভিশন এখন সারা ভারতে দেখা যায়। এভাবে অনেক কিছু অর্জন করা হয়েছে। বরং কূটনৈতিকভাবে এবং সুসম্পর্কের মাধ্যমে আমরা ভারতের কাছ থেকে অনেক কিছু পেয়েছি।

এদিন আলোচনার শুরুতে আওয়ামী লীগের সদ্য ঘোষিত ইশতেহার সম্পর্কে মন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, আপনারা জানেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের ইশতেহার প্রকাশ করেছেন। এবার আমাদের স্লোগান ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে কর্মসংস্থান’। ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *