গাজায় নারী ও শিশুসহ নিহত ছাড়াল ১৩ হাজার

0

প্রায় দেড় মাস ধরে চলা হামাস-ইসরায়েল সংঘর্ষে অন্তত ১৩ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। ৫,৫০০ এর বেশি শিশু এবং ৩,৫০০ এরও বেশি নারী নিহত হয়। রোববার (১৯ নভেম্বর) সন্ধ্যায় গাজা প্রশাসনের জনসংযোগ বিভাগ এক বিবৃতিতে এ তথ্য জানায়।

গাজার জনসংযোগ বিভাগের মতে, এই সময়ের মধ্যে ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩০,০০০ গাজাবাসী আহত হয়েছে। আহতদের ৭৫ শতাংশই নারী ও শিশু। এ ছাড়া দীর্ঘদিন ধরে ইসরায়েলি বর্বর হামলার কারণে এখনো ছয় হাজারের বেশি মানুষ নিখোঁজ রয়েছে। ইসরায়েলি হামলায় ধ্বংস হওয়া ভবনের ধ্বংসস্তূপের নিচে তারা সবাই চাপা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

অবকাঠামোগত ক্ষতির কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, এ পর্যন্ত ইসরায়েলি বাহিনী অন্তত ৮৩টি মসজিদ সম্পূর্ণ ধ্বংস করেছে এবং তাদের হামলায় ১৬৬টি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় তিনটি চার্চেও হামলা হয়। ইসরাইল গাজায় ২৫টি হাসপাতাল ও ৫২টি চিকিৎসা কেন্দ্র সম্পূর্ণ ধ্বংস করেছে।

চলতি বছরের ৭ অক্টোবর হামাস যোদ্ধারা গাজা সংলগ্ন দক্ষিণ ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। হামলার ব্যাপকতায় হতবাক হয়ে হামাসকে নির্মূল করতে দৃঢ়প্রতিজ্ঞ ইসরাইল সেদিন থেকে গাজায় ব্যাপক আক্রমণ শুরু করে। এরপর থেকে ইসরায়েলি যুদ্ধবিমান গাজা উপত্যকায় নিয়মিত বিমান হামলা চালিয়ে আসছে। এর পাশাপাশি স্থল অভিযানও শুরু হয়েছে। তাদের বর্বর হামলায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছে বহু ফিলিস্তিনি নাগরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *