মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তির জন্য ফিলিস্তিন সংকটের সমাধান অপরিহার্য

0

ইসরায়েলিদের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধ যুদ্ধের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির কারসাজিতে ১৯৪৮ সালে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইল নামক ইহুদি ধর্মের ভিত্তিতে একটি রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে আরব বিশ্বের সাথে ইসরায়েলের তিনটি বড় যুদ্ধ হয়েছে। এর মধ্যে ১৯৪৮, ১৯৬৭ এবং সর্বশেষ ১৯৭৩ সালে মিশর ও সিরিয়ার নেতৃত্বে সম্মিলিত বাহিনী ২১ দিন যুদ্ধ করেছিল। পরবর্তীতে ইসরায়েলের সাথে আরো কিছু ছোটখাটো যুদ্ধ হয়।

ইসরায়েল তার জন্মের পর থেকেই ব্রিটেন, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ সমগ্র পশ্চিমা বিশ্বের কাছ থেকে পূর্ণ সমর্থন ও সহায়তা পেয়ে আসছে। ব্রিটেন ও ফ্রান্সের পরিকল্পনা ও প্রত্যক্ষ সহায়তায় ইসরাইল গঠিত হলেও যুক্তরাষ্ট্রের ভূমিকাকে অবমূল্যায়ন করার কোনো অবকাশ নেই। যদিও বাহ্যিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইহুদি রাষ্ট্র ইসরায়েলের মধ্যে সম্পর্ক শক্তিশালী হয়েছিল ১৯৫৬ সালে দ্বিতীয় আরব-ইসরায়েল যুদ্ধের প্রেক্ষাপটে; কিন্তু ইউনাইটেড স্টেটস সরকারের অফিস অফ দ্য হিস্টোরিয়ান নোট করে যে হ্যারি এস ট্রুম্যান ১৯৪৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পরপরই একটি ইহুদি রাষ্ট্রের প্রতি তার সমর্থন ঘোষণা করেছিলেন।

এর পরিপ্রেক্ষিতে, জাতিসংঘ পশ্চিমা শক্তি, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের নীলনকশা অনুসারে ১৯৪৭ সালের নভেম্বরে ফিলিস্তিনের ভূখণ্ডে দুটি রাষ্ট্র প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়।

একটি ইহুদিদের জন্য এবং অন্যটি আরবদের জন্য।

যদিও ইহুদিরা মোট জমির ১০ শতাংশের মালিক ছিল, তবে তাদের অর্ধেক জমি দেওয়া হয়েছিল। তবে প্রবাসী ইহুদিদের তুলনায় আরবদের দ্বিগুণ জনসংখ্যা ও জমি ছিল। স্বভাবতই জাতিসংঘের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি আরবরা।

অন্যদিকে জাতিসংঘের ঘোষণার পর ইহুদিরা ফিলিস্তিনি ভূখণ্ডে বিজয় উদযাপন শুরু করে। এর পাশাপাশি চলছে উগ্র ইহুদি গোষ্ঠীর সন্ত্রাস ও চাঁদাবাজির মহোৎসব। জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী স্বাধীন ভূমির মালিক হওয়ার আনন্দে বর্ণবাদী সশস্ত্র ইহুদি গোষ্ঠীগুলোর নিপীড়ন এতটাই বেড়ে যায় যে ইহুদিরা যে অঞ্চলে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার কথা ছিল তার চেয়ে অনেক বেশি জমি দখল করে নেয়। জাতিসংঘের সিদ্ধান্তের ফলে সেখান থেকে পালিয়েছে প্রায় সাড়ে সাত লাখ ফিলিস্তিনি। বাধ্য হয়ে এই ফিলিস্তিনিরা কখনোই তাদের মাতৃভূমিতে ফিরতে পারেনি।

১৯৪৭ সালের নভেম্বরে, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ ৩৩টি দেশ ফিলিস্তিনি অঞ্চলে ইসরাইল প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের ঘোষণার পক্ষে ভোট দেয় এবং ১৩টি দেশ এর বিপক্ষে ভোট দেয়।

৩১ বছরের ঔপনিবেশিক শাসনের অবসান ঘটিয়ে ব্রিটিশ সৈন্যরা তখন ফিলিস্তিনি অঞ্চল ছেড়ে যাওয়ার প্রস্তুতি শুরু করে, যখন ইহুদি সশস্ত্র গোষ্ঠী এবং তাদের গোপন অস্ত্র কারখানা প্রকাশ্যে আসতে শুরু করে। এ সময় ফিলিস্তিনিদের ওপর হামলা ও নির্যাতনের মাত্রা সীমা ছাড়িয়ে যায়। এ অবস্থায় আরবরা বুঝতে পেরেছিল যে কূটনীতি দিয়ে সমস্যার সমাধান হবে না। তারপর তারা ইহুদীদের আক্রমণের প্রতিশোধ নিতে শুরু করে।

১৯৪৮ সালের ১৪ মে ব্রিটেন ফিলিস্তিন ত্যাগ করে। একই দিনে, তৎকালীন ইহুদি নেতারা আনুষ্ঠানিকভাবে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের জন্মের ঘোষণা দেয়। এই ঘোষণার পরপরই মিশর, ইরাক, লেবানন, জর্ডান ও সিরিয়া ইসরায়েলের ওপর হামলা শুরু করে। তখন এই পাঁচটি দেশের মিলিত সৈন্য সংখ্যা ছিল প্রায় ৩০ হাজার। অন্যদিকে, ইসরায়েলের প্রায় ৩৫,০০০ সৈন্য ছিল, যারা ব্রিটিশ সেনাবাহিনী দ্বারা প্রশিক্ষিত এবং আধুনিক অস্ত্রে সজ্জিত। তবে তীব্র লড়াইয়ের এক পর্যায়ে ইসরায়েলি বাহিনী পিছু হটে। তাদের অস্ত্রের মজুদও ফুরিয়ে গেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে আরও অগ্রসর হলে মিশরীয় বাহিনী তেল আবিবে প্রবেশ করতে পারত। সম্ভাব্য পরাজয় টের পেয়ে ইহুদিরা তাদের শক্তি সংগ্রহের সুযোগ খুঁজছিল। তখন পশ্চিমা বিশ্ব ইসরায়েলকে সুবিধাজনক অবস্থানে রাখতে কৌশলগত ভূমিকা পালন করে। তাদের উদ্যোগে জাতিসংঘের মাধ্যমে যুদ্ধবিরতি কার্যকর হয়।

যুদ্ধবিরতির সময়, আধুনিক অস্ত্রের চালান চেকোস্লোভাকিয়া থেকে ইসরায়েলে পাঠানো হয়েছিল। ফলে যুদ্ধবিরতি শেষ হলে ইসরায়েলি বাহিনী আবারও আরবদের ওপর হামলা চালায় এবং ইহুদিরা একের পর এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে নেয়। মূলত, ১৯৬৭ সালের ৫ জুন ইসরায়েলি অতর্কিত হামলায় আরবরা বিধ্বস্ত হয়েছিল। সেই যুদ্ধে ইসরায়েল গাজা উপত্যকা, মিশরের সিনাই উপদ্বীপ, সিরিয়ার গোলান হাইটস, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম দখল করে।

প্রতিষ্ঠার পর থেকে, ইসরায়েলের বর্ণবাদী ইহুদিরা ৭৫ বছর ধরে ফিলিস্তিনিদের হত্যা এবং তাদের ভূমি থেকে উচ্ছেদ করা বন্ধ করেনি। পশ্চিমা শক্তি, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক, রাজনৈতিক ও প্রযুক্তিগত সহায়তায় এই বর্ণবাদী রাষ্ট্রটি শক্তিশালী হয়ে উঠেছে। অন্যদিকে নির্যাতন, বঞ্চনা ও অবহেলার শিকার ফিলিস্তিনি জনগণ তুলনামূলকভাবে দুর্বল হলেও মাতৃভূমিতে ফিরে যাওয়ার আকাঙ্ক্ষা ত্যাগ করেনি, বরং সাত দশক আগে শুরু হওয়া প্রতিরোধের ধারা শুধু অব্যাহত থাকেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *