ইউক্রেন সংকট।রণাঙ্গনে কি স্বপ্নভঙ্গ পুতিনের

0

ইউক্রেনে রাশিয়ার স্বপ্ন বাস্তবায়ন আরও কঠিন হয়ে পড়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের জয়ের ইচ্ছা সহজ নয়। গত সপ্তাহে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত করার ঘোষণা দিয়ে পুতিন বলেছিলেন, “সত্যিকার শক্তি এবং সত্য আমাদের পক্ষে রয়েছে।” কিন্তু দিন দিন ইউক্রেনে রুশ বাহিনীর পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে।

রেড স্কোয়ারে পুতিনের বিজয়ের ঘোষণা বাস্তবতার সাথে মিলে না। কারণ পুতিনের ঘোষণার একদিন পর কিয়েভ বাহিনী দোনেৎস্কের লিমান শহর পুনর্দখল করে। পুতিনের বাহিনী পিছু হটতে বাধ্য হয়। এর পরে, পুতিন সেনাবাহিনীতে ৩০০,০০০ সৈন্য যোগ করেন। পরে জানা যায় হাজার হাজার নাগরিক রাশিয়া ছেড়ে যাচ্ছে। যুদ্ধে অংশ নেওয়ার ভয়ে তারা পালিয়ে বেড়াচ্ছে। কিছুই রাশিয়ার পক্ষে নেই।

রিডল রাশিয়ার সম্পাদক অ্যান্টনি বারবাশিন বলেছেন, “পুতিন একধরনের অন্ধকারে রয়েছেন।” যেন সে বুঝতে পারছে না যুদ্ধক্ষেত্রে আসলে কী ঘটছে। তার মতে, রাজনৈতিক বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে পুতিনের অসহায়ত্ব কিয়েভ পশ্চিমাদের জোরালো সমর্থন এবং কিয়েভ বাহিনীর শক্তিশালী প্রতিরোধের দ্বারা ধরা পড়েছে।

এবং রাজনৈতিক বিশ্লেষণ সংস্থার প্রধান তাতিয়ানা স্ট্যানোভায়া বলেছেন যে পুতিনের ধারণা নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারে না। কারণ তার আশেপাশে যারা আছে, তারা তাকে শুধু ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ইতিবাচক খবরই দেখায়। পুতিনের দৃষ্টিভঙ্গির বিপরীত কোনো ধারণা তাকে দেওয়া হয় না। এ কারণে তার মাথায় আর কিছু কাজ করে না। অ্যান্টনি বারবাশিন বিশ্বাস করেন যে পুতিন কেবল রাশিয়ান জনগণকে যুদ্ধে ঠেলে দিচ্ছেন এবং আশা করছেন যে ইউক্রেন আর এগোবে না।

প্রথমে এই যুদ্ধ সংক্ষিপ্ত মনে হয়েছিল। এ জন্য রাশিয়ার নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে যুদ্ধের পক্ষে ভোট দিয়েছেন। কিন্তু পুতিনের যুদ্ধ ক্রমাগত রুশ নাগরিকদের ঝুঁকির মধ্যে ফেলেছে। এমনকি পেশাদার সামরিক বাহিনী গঠনের বিষয়ে পুতিনের আলোচনা প্রশ্নবিদ্ধ হয়েছে।

এদিকে, যুদ্ধের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কঠোরতা অনেকটাই শিথিল হচ্ছে। রাশিয়ান সমাজ আর মিথ্যা তথ্য মানতে রাজি নয়। রাশিয়ান এমপি আন্দ্রেই কার্তাপোলভ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে মিথ্যা তথ্য দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছেন। কারণ ইউক্রেন যুদ্ধে রুশ সামরিক বাহিনীর অবস্থা সম্পর্কে প্রকৃত তথ্য প্রকাশ করা হচ্ছে না।

আরটি টেলিভিশন চ্যানেলের সম্পাদক মার্গারিটা সিমোনিয়ান বলেন, রাশিয়ায় যুদ্ধবিরোধী কোনো রাজনৈতিক আন্দোলন নেই। কিন্তু কিছু যুদ্ধবিরোধী মনোভাব দেশ ছেড়ে চলে যাচ্ছে বা নীরব থাকছে।

পরমাণু যুদ্ধের ঝুঁকি দেখছেন বাইডেন: স্নায়ুর যুদ্ধের পর বিশ্ব মানব সভ্যতাকে ধ্বংসকারী পারমাণবিক যুদ্ধের (আরমাগেডন) ঝুঁকিতে রয়েছে, বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার তিনি বলেন, ইউক্রেন সংঘাত থেকে পুতিনের বেরিয়ে আসার পথ খুঁজে বের করার চেষ্টা করছেন তিনি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ রাশিয়ান সেনাদের অস্ত্র সমর্পণের আহ্বান জানিয়েছেন। তিনি আরও প্রতিশ্রুতি দিয়েছেন যে যারা এই প্রস্তাবে সাড়া দেবেন, তাদের জীবন রক্ষা করা হবে। শুক্রবার এক ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান। এদিকে, ইউক্রেনের ইমার্জেন্সি সার্ভিসের মতে, ইউক্রেনের জাপোরিঝিয়ায় রাশিয়ার হামলায় ১১ জন নিহত হয়েছে। একটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র একটি অ্যাপার্টমেন্ট ভবনে আঘাত করেছে। অন্যদিকে, মস্কো দাবি করেছে, কিয়েভ বাহিনীর হামলায় খেরসনে ৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *