যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের  সম্পর্ক অত্যন্ত মধুর: পররাষ্ট্রমন্ত্রী

0

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত মধুর, কিন্তু কিছু মহল তিক্ততা করার চেষ্টা করছে এবং বাংলাদেশ নিয়ে মিথ্যাচার করছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সোমবার (২৬ সেপ্টেম্বর)ইয়য়ের বাংলা অধ্যুষিত জ্যাকসেন্ট জ্যাটসে ফাউন্ডেশন, ইউএস বিকল্প এক মতবিনিময় কামালকে তিনি বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা যে শর্ত ও মূল্যবোধে বিশ্বাস করি বিশ্বাসী।

বাংলাদেশ সেই দেশ যেখানে আমরা গণতন্ত্রের জন্য লড়াই করেছি। আমরা জনগণের ভোটে জয়ী দেখতে ১৯৭১ সালে আমাদের সরকার গঠন করা হয়নি। আমাদের গণহত্যা করা হয় এবং তারপরে স্বাধীন বহির্ভূত করেন।

মোমেন বলেন, গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবজাতির জন্য আমরা স্বাধীনভাবে মুক্তি করেছি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের মত ও চিন্তাভাবনা রয়েছে। আমাদের দুই দেশের মিল রয়েছে। কিন্তু কেউ কেউ আমাদের উন্নয়ন পছন্দ করতে পারে না। পররাষ্ট্রমন্ত্রী ইউএসএ বাংলাদেশিদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান।

নীতি সংশোধন আইন সংশোধনের কথা উল্লেখ করে তিনি বলেন, বন্ধু রাষ্ট্র হিসেবে তাকে ভালো পরামর্শ দিতে আমরা গ্রহণ করি। মার্কিন যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করে এবং আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু আমাদের দেশের নির্বাচনকে কিছু লোক বর্জন করতে চায়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচনের জন্য তারা সব ধরনের চেষ্টা করছে।

এ মতবিনিময় সমস্যা বিশেষ হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইউনিভার্সিটির সাধারণ সম্পাদক আবদুল কাদের, জাতীয় সংসদের ক্ষমতাসীন সক্রিয় ফাউন্ডেশন ডাঃ মিসিউর মালেক। এ অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি ও লেখক ফকিরলিয়াস, দলের ফাউন্ডেশন মাইক্রেটারি সহসভাপতি আব্দুল খালেক ইয়ি, বাংলাদেশ প্রতিদিন পত্রিকা নিউইয়্যার সবলাভালু আনসার, গ্রুপ ফাউন্ডেশন ইউএসএস ইউএসর্ক নেটওয়ার্ক নেত্রীবৃন্দ এবং বাংলাদেশী সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *