মির্জা ফখরুলও নাটক-সিনেমায় নিয়েও বিশেষজ্ঞ হয়ে গেছেন: তথ্যমন্ত্রী

0

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, “মিডিয়া বা সোশ্যাল মিডিয়ার সঙ্গে ওটিটি প্ল্যাটফর্মের কোনো সম্পর্ক নেই। এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের মন্তব্য না পড়ে বা না বুঝে ‘সবজান্তা মাতাব্বর’ বা ‘মিস্টার ওয়াইজ ক্র্যাকার’-এর মতো। রোববার সন্ধ্যায় রাজধানীর কাকরাইলের তথ্য ভবন মিলনায়তনে গণযোগাযোগ অধিদপ্তর আয়োজিত এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শনিবার দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব ওভার-দ্য-টপ (ওটিটি) বিষয়বস্তু-ভিত্তিক পরিষেবা দেওয়া ও ব্যবস্থাপনা নীতি ২০২১-এর খসড়াকে মিডিয়ার চক্রান্ত বলে বর্ণনা করেন। জবাবে মন্ত্রী বলেন, “বেগম খালেদা জিয়া যেভাবে বলেছেন, সাবমেরিন ক্যাবলে যুক্ত হলে দেশের তথ্য পাচার হবে, বিএনপি মহাসচিবের বক্তব্য হুবহু সেরকম। একজন নেতা, তিনি যেভাবে কথা বলেন, তাতে মনে হয় তিনি দলের মহাসচিবের ভূমিকার পাশাপাশি নাটক ও সিনেমাতেও পারদর্শী হয়ে উঠেছেন।কিন্তু ওটিটি প্ল্যাটফর্মকে সোশ্যাল মিডিয়া বা গণমাধ্যমের সাথে গুলিয়ে ফেলেছে।

এর ব্যাখ্যায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, ওটিটি প্ল্যাটফর্ম কোনো সোশ্যাল মিডিয়া বা গণমাধ্যম নয়। ওটিটি প্ল্যাটফর্ম নাটক-সিনেমা এবং অনুরূপ বিনোদন সামগ্রী আপলোড করার জন্য একটি প্ল্যাটফর্ম। চরকিসহ বাংলাদেশে এরকম কিছু প্লাটফর্ম রয়েছে। অন্যান্য ওটিটি প্ল্যাটফর্ম যেমন জি-ফাইভ, হাইচাই অন্যান্য দেশেও দেখা যায়।

গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক জসিম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজান উল আলম। তথ্য কর্মকর্তা মামুন অর রশীদের ‘একল-সেকাল’ বইয়ের মোড়ক উন্মোচনও করেন মন্ত্রী।

এর আগে সকালে কাপবাজার সার্কিট হাউসে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী। এসময় উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কামাল এমপি, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য জাফর আলম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাফর আলম চৌধুরী, কানাডা আওয়ামী লীগের সভাপতি সারোয়ার হাসান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *