ডায়াবেটিস রোগীদের কি কাঁঠাল খাওয়া ঠিক?

0

গ্রীষ্ম মানেই রসালো ফলের সমারোহ। এর মধ্যে আম, জাম, কাঁঠাল, লিচু উল্লেখযোগ্য। এই প্রতিটি ফলের একটি অনন্য স্বাদ আছে। তবে এই ‘মিষ্টি’ ফল নিয়ে ডায়াবেটিস রোগীদের মনে রয়েছে নানা প্রশ্ন।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস এমন একটি রোগ যা অনেক খাবার খেতে পারে না। এমন অনেক খাবার রয়েছে যা এই রোগে আক্রান্ত ব্যক্তির শরীরে বিষ হিসেবে কাজ করে। এ কারণে ডায়াবেটিস রোগীদের নির্দিষ্ট কিছু খাবার থেকে দূরে থাকতে বলা হয়।

কাঁঠাল গ্রীষ্মের অন্যতম জনপ্রিয় ফল। ভারতীয় পুষ্টিবিদ কোয়েল পাল চৌধুরী এই ফলের পুষ্টিগুণ এবং ডায়াবেটিস রোগীদের জন্য এই ফল খাওয়া ঠিক কিনা তা নিয়ে কথা বলেছেন।

গ্রীষ্মকালীন যেকোনো ফলই পুষ্টিগুণে ভরপুর বলে জানান এই পুষ্টিবিদ। এই তালিকায় শীর্ষে রয়েছে কাঁঠালের নাম। তার মতে, কাঁঠালে কার্বোহাইড্রেট বেশি থাকে। এছাড়া এই খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম, ফাইবার। এ কারণে এই ফল খেলে শরীরের বিভিন্ন উপকার হয়। এমনকি কিছু রোগ দূরে থাকে। এ কারণে এই ফলটি মাঝে মাঝে খাওয়া উচিত। এটি শরীরের জন্য উপকারী।

কোয়েল পাল চৌধুরীর মতে, কিছু শারীরিক সমস্যা সারাতে কাঁঠাল দারুণ কাজ করে।

উদাহরণ স্বরূপ-

১. এতে থাকা উচ্চ পটাসিয়াম উচ্চ রক্তচাপ কমাতে পারে

২. উচ্চ ফাইবার উপাদানের কারণে পেটের সমস্যা কমায় এবং হজমে সাহায্য করে

৩. এর মধ্যে থাকা ম্যাগনেসিয়াম রক্তনালীর শিথিলকরণে বিশেষ ভূমিকা পালন করে

৪. কাঁঠাল ভিটামিন সি সমৃদ্ধ। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দ্রুত ক্ষত নিরাময় করে।

আপনার ডায়াবেটিস থাকলে কাঁঠাল খেতে পারেন?

পুষ্টিবিদ পায়েল চৌধুরীর মতে, কাঁঠালে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। এই কার্বোহাইড্রেটগুলি সরাসরি চিনিতে ভেঙে যায়। এতে শরীরে চিনির মাত্রা দ্রুত বেড়ে যায়। এ কারণে ডায়াবেটিস রোগীদের কাঁঠাল খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। তবে আপনি যদি সত্যিই চান তবে আপনি একটি বা দুটি কাঁঠাল খেতে পারেন। এটা কঠিন হবে না. তবে ঘন ঘন না খাওয়াই ভালো।

আপনার ডায়াবেটিস না থাকলে কাঁঠালের উপর কোন বিধিনিষেধ নেই। সুস্থ মানুষ সহজেই এই ফল খেতে পারেন। তবে বেশি খাওয়া ঠিক নয়। অত্যধিক খাওয়া রক্তে শর্করার হঠাৎ স্পাইক হতে পারে। এছাড়াও, অতিরিক্ত ক্যালোরির ফলে ওজন বৃদ্ধি পেতে পারে।

পুষ্টিবিদ কোয়েল পাল চৌধুরী বলেন, কাঁঠালের বীজ খুবই উপকারী খাবার। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এই ফাইবার রক্তে কোলেস্টেরলের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। এই বীজ এমনকি পেটের স্বাস্থ্যের যত্ন নেয়। কাঁঠালের বীজ খেলে খাবার দ্রুত হজম হয়। তাই একজন ডায়াবেটিস রোগী চাইলে কাঁঠালের বীজের তরকারি রান্না করতে পারেন বা এই বীজ খেতে পারেন। তাতে কোনো সমস্যা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *