‘মিডিয়ায় ভিসা নীতির প্রয়োগের কথা শুনে আমি বিস্মিত’

0

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ‘অন্য দেশের গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করা ঠিক নয়। অন্য কোনো দেশ থেকে আমাদের মিডিয়াকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা ঠিক নয়। যুক্তরাষ্ট্রের ভিসা নীতিমালা গণমাধ্যমেও প্রয়োগ করা হবে এমন সংবাদের পরিপ্রেক্ষিতে তিনি এ কথা বলেন।

সোমবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে ফিল্ম আর্কাইভ প্রজেকশন হলে বঙ্গবন্ধুর কৈশোরভিত্তিক অবলম্বনে বঙ্গবন্ধুর চলচ্চিত্র ‘দুঃহাসি খোকা’-এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড.

তথ্যমন্ত্রী বলেন, ‘দুঃসহ খোকা’ চলচ্চিত্রটি আমাদের নতুন প্রজন্মকে আদর্শ জীবনযাপনে অনুপ্রাণিত করবে এবং বঙ্গবন্ধুর শৈশব সম্পর্কে সবাইকে আরও জানতে সাহায্য করবে।

তথ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে কৈশোর পর্যন্ত গল্প নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে। একজন দুরন্ত কিশোর কীভাবে রাজনৈতিকভাবে সচেতন হয়ে উঠল, একই সঙ্গে একজন প্রতিবাদী ও মানবিক কিশোর, কীভাবে সে একজন জনহিতৈষী, এসব বিষয় এখানে তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে অনেক সিনেমা হয়েছে, তবে যতদূর জানি শৈশব থেকে কৈশোর পর্যন্ত তাকে নিয়ে এটাই প্রথম সিনেমা।

সিনেমাটির পরিচালক মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক সমিতির সভাপতি আবদুল লতিফ বাচ্চু, ফিল্ম এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু, অভিনয় শিল্পী রিয়াজ, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মনোজ সেনগুপ্ত প্রমুখ। জসিম উদ্দিন ও বাংলাদেশ বেতারের মহাপরিচালক নসরুল্লাহ ইরফান উপস্থিত ছিলেন। সিনেমাটি ২৯ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

এই সময়ে যুক্তরাষ্ট্রের ভিসা নীতিমালা গণমাধ্যমে প্রযোজ্য হবে কিনা সাংবাদিকরা জানতে চাইলে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, “আমি কাগজে দেখেছি।

আমাদের মিডিয়া স্বাধীন ও মুক্তভাবে কাজ করছে। শুধু তাই নয়, আমাদের মিডিয়া ‘ভাইব্রেন্ট’, বিশ্বের অনেক উন্নয়নশীল দেশে নয়।

তাই মিডিয়াতে ভিসা নীতি বলবৎ হওয়ার কথা শুনে অবাক হয়েছি। আমি মনে করি অন্য কোনো দেশের মিডিয়া নিয়ন্ত্রণ করা ঠিক নয়। অন্য দেশ থেকে আমাদের মিডিয়াকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করাও উপযুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *