উত্তরের পরিস্থিতি আজ স্বাভাবিক হতে পারে

0

গতকাল দেশের উত্তরাঞ্চলে বৃষ্টির পরিমাণ অনেক কমে গেছে। তবে দুই দিনের টানা বর্ষণে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের নদ-নদীর পানির উচ্চতা বেড়েছে। এতে কুড়িগ্রাম, নওগাঁ ও দিনাজপুরের নিচু এলাকা ও ফসলি জমি প্লাবিত হয়েছে। আবহাওয়া অফিস বলছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত উত্তরাঞ্চলসহ সারাদেশে বৃষ্টি খুব কম হবে।

ফলে আজ এসব এলাকার পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান গতকাল বলেন, স্থানীয়ভাবে বৃষ্টিপাতের কারণে নদীর পানি বেড়েছে। আশা করছি মঙ্গলবার স্বাভাবিক হবে।

তিস্তাসহ দেশের উত্তরাঞ্চলের নদ-নদীর পানি আজ কমতে পারে বলে জানিয়েছে পাউবো।

উত্তর-পশ্চিমাঞ্চলের মহানন্দা, ছোট যমুনা, করতোয়া ও আত্রাইয়ের পানি আজ স্থিতিশীল থাকতে পারে।

পাউবো থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গতকাল বিকাল ৩টায় রংপুরের কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ৩ সেন্টিমিটার, রংপুরের বদরগঞ্জ স্টেশনে যমুনেশ্বরীর পানি ২০ সেন্টিমিটার এবং পুনর্ভবা নদীর পানি ৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দিনাজপুর স্টেশনে বিপদসীমা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. ওমর ফারুক বলেন, আজ (গতকাল) উত্তরাঞ্চলসহ সারাদেশে বৃষ্টি অনেকটা কমেছে।বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি মোটামুটি হালকা হবে।

ফলে এ সময় তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও খুলনা বিভাগের দু-এক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *