কানাডায় ভারতীয় কূটনীতিক বহিষ্কার

0

কানাডায় শিখ নেতাকে হত্যার ঘটনায় এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। যেদিন ট্রুডো শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতের সম্ভাব্য জড়িত থাকার অভিযোগ করেছিলেন সেদিন দেশটি একজন ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছিল।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, বহিষ্কৃত কূটনীতিক কানাডায় ভারতের গোয়েন্দা সংস্থার রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (আরডব্লিউ)-এর প্রধান হিসেবে কর্মরত ছিলেন। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, শিখ নেতা হরদীপ সিং নিজজা হত্যায় সম্ভাব্য জড়িত থাকার তদন্ত করবে ভারত।

তিনি ভারত সরকারের কাছে এ ব্যাপারে সহযোগিতার আবেদন জানান। যদিও ভারত এই দাবিকে ‘অযৌক্তিক’ বলে অভিহিত করেছে।

সম্প্রতি জি২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বিষয়টি তুলে ধরেন ট্রুডো। সোমবার হাউস অফ কমন্সে ট্রুডো বলেছেন, “কানাডার মাটিতে একজন কানাডিয়ান নাগরিককে হত্যার সাথে যে কোনও বিদেশী সরকারের জড়িত থাকা আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন।”

এটা মৌলিক নিয়মের পরিপন্থী। যে নিয়মগুলির দ্বারা একটি মুক্ত, উন্মুক্ত এবং গণতান্ত্রিক সমাজ নিজেকে পরিচালনা করে। তিনি বলেন, কানাডার নিরাপত্তা সংস্থাগুলো চলতি বছরের জুনে একজন শিখ-কানাডিয়ান কর্মীকে হত্যার ঘটনায় ভারতীয় সরকারি এজেন্টদের জড়িত থাকার বিষয়টি তদন্ত করছে।

১৮ জুন ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে গুলি করে হত্যা করা হয় হারদীপ সিং নিজারকে।

ভ্যাঙ্কুভার থেকে প্রায় ৩০ কিলোমিটার (১৮ মাইল) পূর্বে অবস্থিত একটি শহর সারির গুরু নানক শিখ গুরুদ্বারে দুই মুখোশধারী বন্দুকধারী নিজ্জারকে তার গাড়িতে গুলি করে হত্যা করা হয়েছিল। হরদীপ সিং নিজ্জার ছিলেন ভারতের পাঞ্জাব প্রদেশে খালিস্তানের একটি পৃথক ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামের অন্যতম প্রধান নেতা। ভারতের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সঙ্গে জড়িত থাকার কারণে তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কানাডায় শিখদের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে, সাধারণ শিখরা প্রায়ই খালিস্তানের স্বাধীন রাষ্ট্রের দাবিতে মিছিল সহ বিভিন্ন অনুষ্ঠান করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে যে তারা ট্রুডোর দাবি প্রত্যাখ্যান করেছে। মন্ত্রণালয় আরও বলেছে, ‘কানাডায় যে কোনও সহিংসতায় ভারত সরকারের জড়িত থাকার অভিযোগ ভিত্তিহীন এবং উদ্দেশ্যমূলক। কানাডার প্রধানমন্ত্রীও আমাদের প্রধানমন্ত্রীর কাছে একই ধরনের অভিযোগ করেছেন কিন্তু তিনি তা পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *