উচ্চ ঝুঁকিপূর্ণ আফ্রিকা থেকে ভারতে গিয়ে করোনা আক্রান্ত ৬

0

নতুন ধরনের করোনভাইরাস ওমিক্রন ছড়িয়ে পড়ার কারণে উচ্চ ঝুঁকিপূর্ণ নাইজেরিয়া সহ আফ্রিকান দেশ থেকে আসা ৬জন করোনভাইরাস ভারতে সংক্রমিত হয়েছে। মহারাষ্ট্রে যাওয়া ছয়জনের মধ্যে তিনজন মুম্বাই কর্পোরেশন, কল্যাণ-দাম্বিভালি কর্পোরেশন, মীরা-ভান্ডার কর্পোরেশনের বাসিন্দা, একজন পুনের বাসিন্দা।এর  বাইরে নাইজেরিয়া থেকে দুজন যাত্রী এসেছেন।

আফ্রিকা থেকে আসা এসব মানুষ কোথায় গেছে এবং কার সংস্পর্শে এসেছে তা শনাক্ত করার চেষ্টা চলছে। বুধবার সকালে মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ একথা জানিয়েছে।

আক্রান্তদের মধ্যে কয়েকজনের হালকা লক্ষণ রয়েছে। কারো কারো করোনাভাইরাসের উপসর্গ নেই। তাদের দেহের করোনার নমুনা পাঠানো হয়েছে জিনোম সিকোয়েন্স পরীক্ষার জন্য।

নতুন ধরনের ওমিক্রন প্রতিরোধে বুধবার সকাল থেকে ভারতীয় বিমানবন্দরে কঠোর কোয়ারেন্টাইন ব্যবস্থা নেওয়া হয়েছে। উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের জন্য করোনা পরীক্ষার নিয়ম কঠোর করা হয়েছে।

যাত্রীদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষার রিপোর্ট না পাওয়া পর্যন্ত কোনো যাত্রীকে বিমানবন্দর থেকে বের হতে দেওয়া হবে না। তাদের অবশ্যই হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে মহারাষ্ট্র রাজ্য সরকারও কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে। করোনা উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের জন্য সাত দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের নির্দেশ দিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৫ লাখ ৯৬ হাজারের বেশি। মারা গেছেন ৪ লাখ ৮৯ হাজারের বেশি মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *