বাংলাদেশ সীমান্তে নজরদারি ক্যামেরা বসিয়েছে বিএসএফ

0

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ত্রিপুরা ফ্রন্টিয়ার বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তে ২৪টি বিপজ্জনক স্থানে নজরদারি ক্যামেরা স্থাপন করেছে। সীমান্তের মহাপরিদর্শক সুশান্ত কুমার নাথ বুধবার সাংবাদিকদের একথা জানান।

বিএসএফ মহাপরিদর্শক বলেন, ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তের ৮৫৬ কিলোমিটারের মধ্যে ৯৫টি স্মার্ট ক্যামেরা স্থাপন করা হয়েছে, বিশেষ করে চোরাচালান, অপরাধ ও অনুপ্রবেশের ঝুঁকিপূর্ণ এলাকায়।

তিনি আরও জানান, সীমান্তে কাঁটাতারের বেড়া এবং প্রযুক্তিগত সমাধানের প্রচেষ্টার অংশ হিসেবে ক্যামেরাগুলো স্থাপন করা হয়েছে। এ বছর ত্রিপুরা সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করছে বিএসএফ। এ ছাড়া ড্রেনের ওপর কালভার্টের শূন্যস্থানও ভরাট করা হয়েছে।

সুশান্ত কুমার নাথ বলেন, চোরাচালান, অপরাধ ও অনুপ্রবেশ ঠেকাতে এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, গত বছর এলাকায় ২৪ কোটিরও বেশি মূল্যের গাঁজার গাছ ধ্বংস করা হয়েছে। সেই সময়, বিএসএফ অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার জন্য ৯৭ বাংলাদেশী এবং অন্য ছয় বিদেশী সহ ২২১ জনকে গ্রেপ্তার করে। এর আগের বছর ১২৮ জনকে আটক করেছিল সীমান্তরক্ষীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *