মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দূরে সরল সৌদি আরব-আমিরাত।ব্রিকসে যোগদান

0

মধ্যপ্রাচ্যের দুই বৃহত্তম অর্থনীতির দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ব্রিকস গ্রুপে যোগ দিতে যাচ্ছে। বিশ্লেষকরা বিশ্বাস করেন যে এটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দূরে তাদের স্বাধীনভাবে চলাফেরার ক্ষমতা বাড়াবে, যা দীর্ঘদিন ধরে তাদের নিরাপত্তার গ্যারান্টার ছিল।

বলা হচ্ছে, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার মতো পাঁচটি উন্নয়নশীল অর্থনীতি নিয়ে গঠিত ব্রিকস তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশগুলো যুক্ত হলে তাদের শক্তির বৈচিত্র্য আনবে। মধ্যপ্রাচ্যের পর্যবেক্ষকরা বলছেন, পশ্চিমা বিরোধী জোটে যোগ দেওয়ার কোনো ইচ্ছা না থাকা সত্ত্বেও রিয়াদ এবং আবুধাবি কার্যকরভাবে ব্রিকসে যোগ দিয়ে ওয়াশিংটন থেকে “এক ধাপ দূরে” সরে গেছে।

ওয়াশিংটনের আরব গাল্ফ স্টেটস ইনস্টিটিউটের বিশেষজ্ঞ ক্রিস্টিন দিওয়ান বলেছেন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত “মার্কিন প্রভাবের বাইরে বিশ্বব্যাপী অংশীদারিত্ব এবং বৈচিত্র্যের প্রতি আগ্রহী”। তারা আরও নিরপেক্ষ বৈশ্বিক অঙ্গনের সন্ধান করছে, যেখানে স্বাধীন-সার্বভৌম দেশগুলি নিজেদের অংশীদারদের বেছে নিতে পারে। তিনি বলেন, ব্রিকসের সদস্য হওয়া মানে যুক্তরাষ্ট্রের কাছ থেকে একধাপ দূরে সরে যাওয়া এবং চীনের হাতকে শক্তিশালী করা।

ওয়াশিংটন ভিত্তিক থিঙ্কট্যাঙ্ক আটলান্টিক কাউন্সিলের গবেষক জোনাথন প্যানিকফ বলেছেন, ব্রিকসে যোগ দিতে আমন্ত্রিত ছয়টি দেশের মধ্যে চারটি মধ্যপ্রাচ্যের – সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত এবং মিশর। এটি ভূ-রাজনৈতিক বাতাসের পরিবর্তনের ইঙ্গিত দেয়। কারণ, এসব দেশের মধ্যে অর্থনৈতিক ঘনিষ্ঠতা বাড়ানোর সুযোগ থাকবে। তিনি বলেন, ব্রিকসে যোগ দেওয়া সৌদি ও আমিরাতের জন্য “সম্ভবত প্রতীকী”। কারণ, তারা বিদেশের সঙ্গে সহযোগিতা ও সম্পৃক্ততা জোরদার করার চেষ্টা করছে। তারা মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে তাদের অর্থনৈতিক অংশীদার তৈরি করে বৈচিত্র্য আনতে চায়।

অন্যদিকে এই দুই দেশের অন্তর্ভুক্তির ফলে ব্রিকস গ্রুপে নতুন বিনিয়োগ ও বাণিজ্যের সুযোগ বাড়বে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ব্রিকস সদস্যপদ মধ্যপ্রাচ্যে মার্কিন প্রচেষ্টাকে ব্যাহত করবে না। সংযুক্ত আরব আমিরাত ইতিমধ্যে দুটি মার্কিন ফোরামের সদস্য হয়েছে। আব্রাহাম অ্যাকর্ড এবং আই টু ইউ টু নামের এই দুটি ফোরাম যথাক্রমে ২০২০ এবং ২০২২ সালে গঠিত হয়েছিল। এই ফোরামগুলির লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের সাথে কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলা। আব্রাহাম চুক্তির লক্ষ্য ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করা।

বিশেষজ্ঞ ক্রিস্টিন দিওয়ান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত তাদের অর্থনৈতিক সম্পর্ক জোরদার করেছে। কিন্তু ‘আকর্ষণীয় বিষয়’ হল দুই দেশ আরও বেশি বেশি বহুপাক্ষিক ফোরামে যোগ দিচ্ছে। তবে তিনি মনে করেন না যে এটি তাদের বিরুদ্ধে যাবে এবং বিতর্কিত কিছু হবে। প্রত্যেকের মনে তাদের নিজস্ব বিশেষ চাহিদা এবং লক্ষ্য রয়েছে।

ব্রাসেলস স্কুল অফ গভর্নেন্সের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক গাই বার্টন বলেছেন, ব্রিকসে মধ্যপ্রাচ্যের নতুন সদস্যরা সবাই “ভিন্ন ধারণা এবং আকাঙ্ক্ষা” নিয়ে হাজির হবেন। সৌদি এবং আমিরাত বিশ্ব অর্থনীতিতে তাদের ক্রমবর্ধমান গুরুত্ব হিসেবে দেখবে। ইরান এবং মিশর আশা করবে যে সদস্যপদ লাভ তাদের ভঙ্গুর অর্থনীতিতে বিনিয়োগের সুযোগ তৈরি করবে। আবার ইরান এটাকে রাজনৈতিক জোট হিসেবে দেখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *