নলকূপ থেকে গ্যাস বের হচ্ছে, তাতেই চলছে রান্না

0

গত চার দিন ধরে নেকবর আলী যে বাড়িতে থাকতেন সেই বাড়ির নলকূপের পাইপ দিয়ে থেকে গ্যাস বের হচ্ছে। সেই গ্যাস দিয়ে রান্না করছেন গৃহবধূ সাবিকুন নাহার।

এ খবর ছড়িয়ে পড়লে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার কৈলাটি ইউনিয়নের ঘনিচা গ্রামের নেকবর আলীর বাড়িতে উৎসুক জনতা ভিড় জমায়।

স্থানীয় বাসিন্দা ও নেকবর আলীর পরিবারের সদস্যরা জানান, চার বছর আগে ঢাকা থেকে এলাকায় আসার পর নেকবর আলী শূন্য দশমিক ২৬ শতাংশ জমি কিনে একটি ছোট পুকুর খনন করে ওই জমিতে ঘর নির্মাণ করেন। এরপর থেকে তিনি সপরিবারে সেখানেই বসবাস করছেন। প্রায় দুই বছর আগে বাড়ির দক্ষিণ পাশে একটি ১ টিউবওয়েল বসানো হয়।

দুই মাস পর ওই নলকূপ দিয়ে পানি ওঠে না। এক পর্যায়ে নলকূপটি সম্পূর্ণ অকেজো হয়ে পড়ে। এ বছর বাড়ির উত্তর-পূর্ব দিকে আরেকটি গভীর টিউবওয়েল বসানো হয়েছে। সম্প্রতি ওই নলকূপ থেকে পানি আসা বন্ধ হয়ে গেছে। এরপর তা মেরামতের চেষ্টা করা হয়।

গত ৫ দিন আগে নলকূপের উপরের মাথাটি মেরামতের জন্য খোলা হলে বিকট শব্দ শোনা যায়। আগুন জ্বালিয়ে পরীক্ষা করার পর গ্যাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। এরপর থেকে নলকূপ থেকে নির্গত গ্যাস দিয়ে রান্না করে আসছে পরিবারটি।

এদিকে বাড়ির দক্ষিণ পাশে ২ বছর আগে স্থাপিত নলকূপ থেকে বুদবুদ আকারে গ্যাস বের হচ্ছে বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।

নেকবর আলীর বড় ছেলে সাইকুল ইসলাম বলেন, গ্যাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর সেখানে রান্নার ব্যবস্থা করব। আমার স্ত্রী গত চার দিন ধরে সেখানে রান্না করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *