ওমিক্রন বিটা-ডেল্টার চেয়েও বেশি সংক্রামক, তবে লক্ষণগুলি হালকা

0

আফ্রিকায় চিহ্নিত করোনভাইরাসের নতুন রূপ, ওমিক্রন, বিশ্বজুড়ে নতুন উদ্বেগ তৈরি করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে এটিকে ‘উদ্বেগজনক বৈকল্পিক’ হিসেবে বর্ণনা করেছে। আফ্রিকান ওমিক্রন বি.১.১.৫২৯ ভেরিয়েন্ট হল করোনার সবচেয়ে ঘন ঘন পরিবর্তিত সংস্করণ। গবেষণা পর্যায়ে থাকায় প্রাথমিকভাবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। যাইহোক, ওমিক্রন সম্পর্কে কিছু প্রশ্ন আছে। ওমিক্রন কি আগের প্রকারের চেয়ে শক্তিশালী? সংক্রমিত হলে পার্শ্ব প্রতিক্রিয়া কি? প্রচলিত করোনা ভ্যাকসিন এই ধরণের বিরুদ্ধে কার্যকর হবে কি না তা জানা গেছে।

আফ্রিকার দেশ বতসোয়ানায় এই রূপটি প্রথম শনাক্ত করা হয়। ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকার চিকিৎসকরা বিষয়টি নিশ্চিত করেন। দক্ষিণ আফ্রিকার গোথেনবার্গ প্রদেশে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক মামলা শনাক্ত করা হয়েছে। বতসোয়ানায় চারজন এবং হংকংয়ে একজন রোগী শনাক্ত হয়েছে। ইসরায়েল এবং বেলজিয়ামেও ওমিক্রন-সংক্রমিত রোগীদের সনাক্ত করা হয়েছে। এই রোগটি যুক্তরাজ্য এবং জার্মানি সহ আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। তবে এখন পর্যন্ত নতুন কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। এমনকি যাদের বয়সজনিত সংক্রমণ আছে তাদেরও কোনো তথ্য নেই।

প্রাথমিকভাবে মনে করা হয় যে এই নতুন আফ্রিকান বৈকল্পিকটির পুনরায় রূপান্তর করার ক্ষমতা রয়েছে। এই বার্তা ছড়িয়ে পড়ার পর বিশ্বের বেশিরভাগ দেশ দক্ষিণ আফ্রিকার আটটি দেশের সঙ্গে আকাশ ও স্থলপথে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। বিশ্বের অন্যান্য অংশ যোগাযোগ হারানোর দ্বারপ্রান্তে। কার্যত আফ্রিকা বিশ্ব যোগাযোগ থেকে বিচ্ছিন্ন।

বিটা এবং ডেল্টার চেয়েও বেশি সংক্রামক ওমিক্রন: যুক্তরাজ্যের সংক্রামক রোগ বিভাগের ইম্পেরিয়াল ডিপার্টমেন্ট অফ ইনফেকশাস ডিজিজেসের একজন ভাইরোলজিস্টের উদ্ধৃতি দিয়ে একটি নতুন প্রতিবেদনে নতুন রূপটিকে সবচেয়ে খারাপ এবং সবচেয়ে খারাপ হিসাবে বর্ণনা করা হয়েছে। এর ‘মিউটেশন প্যাটার্ন অস্বাভাবিক’ এবং এটি অন্যান্য রূপ থেকে খুব আলাদা।

দক্ষিণ আফ্রিকান সেন্টার ফর এপিডেমিওলজিকাল রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক অধ্যাপক তুলিও ডি অলিভেরা একটি সংবাদ সম্মেলনে বলেন, “মোট ৫০টি মিউটেশন রয়েছে।” এর মধ্যে ৩০টি মিউটেশনে স্পাইক প্রোটিন থাকে। বেশিরভাগ ভ্যাকসিন স্পাইক প্রোটিনের এই রূপগুলিকে আক্রমণ করে। ভাইরাসের যে অংশটি প্রথমে শরীরের কোষগুলির সাথে সংযোগ করে, ‘রিসেপ্টর বাইন্ডিং ডোমেন’, নতুন রূপটিতে ১০টি মিউটেশন রয়েছে। বদ্বীপে এই মিউটেশনগুলির মধ্যে মাত্র দুটি ছিল, যা একটি বিপর্যয় হিসাবে আলোড়ন সৃষ্টি করেছিল।

উল্লেখ করে যে একাধিক মিউটেশন থাকা অগত্যা ক্ষতির মানে নয়, অলিভিয়ার বলেন, কী ধরনের মিউটেশন আসলে ক্ষতির কারণ তা জানা গুরুত্বপূর্ণ। উদ্বেগজনকভাবে, এটি চীনের উহানে তৈরি করা ধরণের থেকে ভিন্ন। এই কারণে, করোনভাইরাস সংক্রমণ প্রতিরোধের জন্য ডিজাইন করা ভ্যাকসিন, যা মূল স্ট্রেন ব্যবহার করে তৈরি করা হয়েছিল, নতুন স্ট্রেনের বিরুদ্ধে সমানভাবে কার্যকর নাও হতে পারে।

নতুন আফ্রিকান ভেরিয়েন্টের কিছু মিউটেশন আগে অন্যান্য ভেরিয়েন্টে দেখা গেছে। এর মধ্যে একটি হল N501Y মিউটেশন। এটি করোনাভাইরাসকে আরও সহজে সংক্রমিত হতে সাহায্য করবে বলে মনে করা হয়। নতুন বৈকল্পিক আরো কিছু মিউটেশন আছে. ফলে শরীরের অ্যান্টিবডি ভাইরাস শনাক্ত করতে পারে না। একই সময়ে ভ্যাকসিন তুলনামূলকভাবে কম কার্যকর হতে পারে।

দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড লেসলেস বলেছেন: তাদের ইমিউন সিস্টেমের বিভিন্ন অংশ অতিক্রম করে শরীরে প্রবেশ করার ক্ষমতাও থাকতে পারে। বিটা ভেরিয়েন্টটি এই বছরের শুরুতে মানুষের মধ্যে সবচেয়ে বেশি আতঙ্ক সৃষ্টি করেছিল। এই বৈকল্পিকটি ইমিউন সিস্টেমকে বাইপাস করে শরীরে প্রবেশ করার সর্বাধিক ক্ষমতা ছিল। কিন্তু ডেল্টা বৈকল্পিক, যা পরে দ্রুত সংক্রমিত হয়, সবচেয়ে ভয়ঙ্কর বলে মনে হয়।

কেমব্রিজ ইউনিভার্সিটির অধ্যাপক রবি গুপ্ত বলেন, বিটা শুধুমাত্র ইমিউন সিস্টেমকে জাগিয়ে তোলে এবং ডেল্টার সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। কিন্তু নতুন ভেরিয়েন্টে উভয় ধরনের ক্ষতি করার সম্ভাবনা রয়েছে।

ওমিক্রনের লক্ষণ: দক্ষিণ আফ্রিকার ডাক্তার অ্যাঞ্জেলিক কোয়েটজি, যিনি এই নতুন ধরণের করোনা সম্পর্কে প্রথম বিপদের ঘণ্টা বাজিয়েছিলেন, তিনি তার দ্বারা চিকিৎসা করা কয়েক ডজন সন্দেহভাজন ওমিক্রন রোগীর শরীরে কেবল হালকা লক্ষণ দেখেছেন। শুধু তাই নয়, হাসপাতালে ভর্তি না হয়েই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন তারা। দক্ষিণ আফ্রিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অ্যাঞ্জেলিক এএফপিকে বলেছেন যে তিনি গত ১০ দিনে অন্তত ৩০ জন রোগীর চিকিৎসা করেছেন; এগুলো করোনা পজিটিভ ছিল। তবে তাদের শরীরে কিছু ‘অপরিচিত উপসর্গ’ পেয়েছেন তিনি।

তিনি ওই রোগীদের মধ্যে যা দেখেছিলেন তা হল ‘চরম ক্লান্তি’। তবে অল্পবয়সী রোগীদের ক্ষেত্রে এই উপসর্গ ছিল একেবারেই ‘অস্বাভাবিক’। রোগীদের বেশিরভাগই ৪০ বছরের কম বয়সী পুরুষ। তাদের মধ্যে অর্ধেকই করোনা টিকারের পুরো ডোজ নিয়েছেন। রোগীদের হালকা পেশী ব্যথা, গলা ব্যথা এবং শুকনো কাশি ছিল। মাত্র কয়েকজনের শরীরের তাপমাত্রা সামান্য বেশি ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *