প্রাথমিকে বৃত্তি পরীক্ষা হবে না, মূল্যায়ন হবে ভিন্ন পদ্ধতিতে

0

শিক্ষার প্রাথমিক স্তরে এখন আর বৃত্তি পরীক্ষা নেই। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) এবং জেএসসি ও জেডিসির মতো প্রাথমিক বৃত্তি পরীক্ষাও বাতিল করা হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। সচিব বলেন, পরীক্ষার পরিবর্তে অ্যাসাইনমেন্ট বা অন্য কোনো পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে বৃত্তি দেওয়া হবে। কারিকুলাম বিশেষজ্ঞরা কীভাবে মূল্যায়ন করবেন তা খুঁজে বের করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, নতুন কারিকুলাম চালুর পর প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে গতবার বৃত্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হয়েছিল। এ বছর থেকে পদ্ধতি পরিবর্তন হবে। তিনি বলেন, বৃত্তি পরীক্ষা চলছে বলে শিক্ষার বাণিজ্যিকীকরণ হচ্ছে। শিক্ষার্থীদের নোট-গাইড এবং কোচিং-এর উপর ভিত্তি করে পড়াশুনা বন্ধ করতে এবং ক্লাসে প্রতিদিনের মূল্যায়ন করা থেকে বিরত থাকার জন্য নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম ও ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম চালু করা হচ্ছে, যা পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণিতেও বাস্তবায়িত হবে। এ ক্ষেত্রে গতানুগতিক পরীক্ষাকে কম গুরুত্ব দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানেই ধারাবাহিক মূল্যায়নকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০০৮ সালের পর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালুর কারণে প্রাথমিকে পৃথক বৃত্তি পরীক্ষা বন্ধ হয়ে যায়। গত বছর আবারও চালু হয় প্রাথমিক বৃত্তি পরীক্ষা। যারা পঞ্চম বার্ষিক পরীক্ষায় ২৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে তাদের এই বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। এ অবস্থায় প্রতিযোগিতা বেড়ে যাওয়ায় শিক্ষার্থীরা কোচিংয়ের দিকে ঝুঁকে পড়ে। কোচিংয়ের ওপর নির্ভরতা কমাতে শেষ পর্যন্ত প্রাথমিক বৃত্তি পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়।

তবে শিক্ষার্থীদের ভিন্নভাবে মূল্যায়ন করে বৃত্তি দেওয়া হবে। তবে বৃত্তি প্রদানের মানদণ্ড এখনো নির্ধারণ করা হয়নি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, বৃত্তি মূল্যায়ন ও প্রদানের পদ্ধতি নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হয়ে গেলে শিগগিরই সবাইকে জানানো হবে। মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, শিক্ষার্থীদের পরীক্ষার পরিবর্তে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করে বৃত্তি দেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *