আবারও প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন

0

রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আবারও শপথ নিলেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের অলঙ্কৃত সেন্ট অ্যান্ড্রু’স হলে তিনি শপথ গ্রহণ করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এর মধ্য দিয়ে পঞ্চমবারের মতো তার হাতে দেশের শাসনভার উঠছে। আগামী ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট থাকবেন তিনি। শপথ নিয়ে পুতিন বলেন, ‘আমরা একটি ঐক্যবদ্ধ জাতি। একসাথে আমরা সব বাধা অতিক্রম করব। আমরা আমাদের পরিকল্পনায় সফল হব এবং একসঙ্গেই আমরা জয়লাব করব।’

মার্চে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন ৮৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। ৭১ বছর বয়সী পুতিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সমস্ত উচ্চপদস্থ রাশিয়ান সরকারী কর্মকর্তা এবং বিদেশী কূটনীতিকদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

১৯৯৬ সালে, ভ্লাদিমির পুতিন সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা, কেজিবি-তে একজন উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পরে ১৯৯৯ সালে, তিনি প্রথমবারের মতো অন্তর্বর্তী প্রেসিডেন্ট হন।

তারপর ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে, পুতিন ৫৩ শতাংশ ভোট নিয়ে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন। পরে, ২০০৪ সালের নির্বাচনে তিনি ৭১.৩ শতাংশ ভোট পেয়ে আবার প্রেসিডেন্ট হন।

রাশিয়ার সংবিধানও একজন ব্যক্তিকে দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট হিসেবে কাজ করার অনুমতি দেয়নি। তাই, ২০০৮ সালের নির্বাচনে, তিনি তার বিশ্বস্ত অনুসারী দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে মনোনীত করেছিলেন এবং নিজে প্রধানমন্ত্রী পদের প্রার্থী হয়েছিলেন। দুজনেই নির্বাচনে জয়ী হন।

২০১২ সালের নির্বাচনে আবার জয়ী হওয়ার পর, তিনি প্রেসিডেন্ট মেয়াদ ৪ বছর থেকে বাড়িয়ে ৬ বছর করেন এবং প্রেসিডেন্ট নির্বাচনে দুইবারের বেশি প্রতিদ্বন্দ্বিতা না করার বাধ্যবাধকতা বাতিল করেন।

এর পরে, পুতিন ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন। যদি তিনি ২০২৪ সালে জয়ী হন তবে তিনি ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন।

সাবেক সোভিয়েত নেতা জোসেফ স্টালিন রাশিয়ায় সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়েছেন। তিনি টানা ২৮ বছর ক্ষমতায় ছিলেন। তিনি শপথ নেওয়ার পর এই মেয়াদ পূর্ণ করলে পুতিন তাকে পেছনে ফেলে যেতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *