ঘোড়াশাল রেল সেতু।সেতুর ভাঙা রেলিংয়ে বাঁশের জোড়াতালি

0

পলাশে শীতলক্ষ্যা নদীর উপর পুরাতন রেলওয়ে সেতুর পাশে ৯ বছর আগে নির্মিত সেতুটি পায়ে হেঁটে পারাপারের জন্য । সেতুর ভাঙা রেলিংয়ে রডের পরিবর্তে বাঁশের রেলিং ব্যবহার করা হচ্ছে। ব্রিজটি পরিণত হয়েছে মরণফাঁদে।

এ সেতু দিয়ে প্রতিদিন শত শত শিক্ষার্থী ও হাজার হাজার সাধারণ মানুষ যাতায়াত করে। গুরুত্বপূর্ণ এ সেতুর রেলিং বিভিন্ন স্থানে মরিচা ধরে ও নষ্ট হয়ে যাওয়ায় ভেঙে পড়ছে। রড রেলিংয়ের ভাঙা অংশ বাঁশ দিয়ে প্যাচ করা হচ্ছে। পূর্ব ও পশ্চিম পাশের কিছু অংশে রেলিং নেই।

সেখানে গিয়ে দেখা যায়, রেলওয়ে সেতুর রেলিংয়ের বিভিন্ন অংশ ভেঙে পড়েছে। পুরো সেতু নড়বড়ে। কেউ রডের রেলিংয়ে বাঁশ বেঁধে মূল রেলিং কোনোভাবে ঝুলিয়ে রেখেছেন। তবে সেতুটি সংস্কারে সংশ্লিষ্টদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

সেতু দিয়ে যাতায়াতকারী আহাদুল কবির নামে এক ব্যক্তি বলেন, ‘আমি প্রায়ই এই সেতু দিয়ে যাতায়াত করি। কয়েকদিন আগে রাতে ব্রিজ পার হওয়ার সময় রেলিংয়ে হেলান দিয়ে দাঁড়িয়েছিলাম। বুঝতেই পারিনি এটা বাঁশের বাঁধা। হঠাৎ টের পেয়ে এটা প্রায় ধসে গেছে। অল্পের জন্য বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছি।’

আনিসুল হক নামে আরেক কর্মচারী জানান, সেতু দিয়ে চলাচল এখন খুবই ঝুঁকিপূর্ণ। দুর্ঘটনা ঘটার আগে, স্ল্যাটগুলি অপসারণ করা উচিত এবং রেলওয়ে কর্তৃপক্ষকে অবিলম্বে রড দিয়ে পুরো সেতুটি ব্লক করার পদক্ষেপ নেওয়া উচিত।

স্কুল ছাত্রী রূপালী আক্তার ও কলেজ ছাত্রী জেসমিন খানম জানান, প্রতিদিনই ঝুঁকি নিয়ে বাঁশের রেলিং ধরে সেতু পারাপার হয়।

ঘোড়াশাল পতাকা রেলিং স্টেশন মাস্টার মাসুদ সরকার জানান, ভাঙা রড রেলিং কে বাঁশ দিয়ে বেঁধে রেখেছে তারা জানে না। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *