এসএন্ডপি বাংলাদেশের ঋণ কমানোর ইঙ্গিত দিয়েছে।’স্থিতিশীল’ থেকে ‘নেতিবাচক’ পর্যন্ত দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি

0

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক ক্রেডিট রেটিং এজেন্সি এসএন্ডপি ভবিষ্যতের জন্য ‘নেতিবাচক’ দৃষ্টিভঙ্গিতে অপরিবর্তিত বাংলাদেশের ক্রেডিট রেটিং বা ঋণের স্থিতি হ্রাস করেছে। যা অনেকদিন ‘স্থির’ ছিল। এসএন্ডপি  মূলত বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর বিদ্যমান চাপের পরিপ্রেক্ষিতে এই পরিবর্তন করেছে। এর মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশের ক্রেডিট রেটিং কমানোর ইঙ্গিত দিয়েছে সংস্থাটি। গতকাল বাংলাদেশের এই সংস্থা বাংলাদেশের ‘কান্ট্রি রেটিং’ প্রকাশ করেছে। সম্প্রতি আরেক আন্তর্জাতিক রেটিং এজেন্সি মুডিজ বাংলাদেশের ক্রেডিট রেটিং কমিয়েছে।

এসএন্ডপি  -এর মতে, আগামী ১২ মাসে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এই ধরনের ঝুঁকি প্রতিফলিত করার জন্য দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গিকে ‘নেতিবাচক’ দেওয়া হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং চলতি হিসাবের অবস্থার উন্নতি হলে দৃষ্টিভঙ্গি আবার ‘স্থিতিশীল’-এ পরিমার্জিত হবে। এছাড়া দেশের সার্বভৌম ক্রেডিট রেটিং দীর্ঘমেয়াদে ‘বিবি মাইনাস’ এবং স্বল্পমেয়াদে ‘বি’-তে অপরিবর্তিত রাখা হয়েছে। গত মে মাসে আরেক রেটিং এজেন্সি মুডিজ দেশের ক্রেডিট রেটিং কমিয়েছে। ডলার সঙ্কট এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়াকে এই পতনের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। সংস্থাটি বাংলাদেশের দীর্ঘমেয়াদী বন্ড ইস্যু রেটিং ‘BA3’ থেকে ‘B1’-এ নামিয়েছে। কিন্তু ভবিষ্যতের জন্য দৃষ্টিভঙ্গি বা দৃষ্টি ‘স্থিতিশীল’ অপরিবর্তিত থাকে।

এসঅ্যান্ডপি প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এক বছরে দেশের বৈদেশিক মুদ্রার তারল্য পরিস্থিতির অবনতি হতে পারে। পরিস্থিতির উন্নতি না হলে ভবিষ্যতে রেটিং আরও কম হবে। এ অবস্থায় বৈদেশিক মুদ্রা পরিস্থিতির উন্নতির জন্য বাণিজ্য ও অর্থপ্রবাহ বাড়ানোর ওপর জোর দিতে হবে। চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে কম হবে বলে মনে করছেন তারা। এবার সরকার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৭ দশমিক ৫০ শতাংশ। তবে সংস্থাটি পূর্বাভাস দিয়েছে যে ২০২৪ থেকে ২০২৬ সাল পর্যন্ত জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশ থেকে ৬.৪০ শতাংশ হবে।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আরএফ হোসেন বলেন, এটা দেশের জন্য নেতিবাচক খবর। বিশেষ করে ব্যাংকিং খাতে এর প্রভাব পড়তে পারে। কারণ কোনো স্বনামধন্য বৈশ্বিক সংস্থা খারাপ কিছু বললে অন্যরা তা গুরুত্বের সঙ্গে নেয়। বিদেশী ব্যাংকের সাথে এখানকার ব্যাংকগুলোর করেসপন্ডেন্ট সম্পর্ক রয়েছে। প্রতিটি ব্যাংকের জন্য এলসিসহ অন্যান্য কারণে বৈদেশিক মুদ্রার একটি সীমা রয়েছে। ঝুঁকি বিবেচনা এখন সীমা কম হতে পারে. আবার সুদের হার আরও বাড়তে পারে। ব্যাংক এশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা আরফান আলী বলেন, বিদেশিরা সাধারণত কোনো দেশের ঋণের মান দেখে বিনিয়োগ করেন। সুতরাং এটি আমাদের বিনিয়োগ পাওয়ার জন্য খারাপ খবর। এতে এখন বৈদেশিক ঋণ বা তহবিল প্রাপ্তির খরচ বেড়ে যাবে। তিনি বলেন, রপ্তানি ও রেমিটেন্স বাড়লে পরিস্থিতির উন্নতি হবে। রেমিটেন্স বাড়াতে অনানুষ্ঠানিক উৎস বন্ধ করতে হবে।

গত জুনে মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেন, ঋণের মান কমানোর পেছনে ভূ-রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে। কারণ মুডি’স ২০১২ সাল থেকে রেটিং দিচ্ছে। পরিস্থিতি আগের তুলনায় এখন অনেক ভালো। রিজার্ভ অনেক বেড়েছে। তবে ঋণের মান পরিবর্তন হয়নি।

ঋণযোগ্যতা হল একটি দেশের ঋণ পরিশোধ করার ক্ষমতা। একটি ক্রেডিট রেটিং একটি দেশের ডিফল্ট ঝুঁকি সম্পর্কে ধারণা দেয়। একটি দেশের রেটিং বিদেশী বিনিয়োগকারীদের সম্ভাবনা এবং ঝুঁকি সম্পর্কে ধারণা দেয়। অবমূল্যায়ন স্বাভাবিকভাবেই বিনিয়োগকে প্রভাবিত করে। ঝুঁকি বিবেচনায় বৈদেশিক ঋণ পাওয়া তুলনামূলকভাবে কঠিন হয়ে পড়ে। সুদের হার এবং অন্যান্য খরচ অনেক বেড়ে যায়।

IMF-এর অ্যাকাউন্টিং পদ্ধতি (BPM6 ম্যানুয়াল) অনুসারে, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ২৩.৪৫ বিলিয়ন। তবে বাংলাদেশ ব্যাংক যে পদ্ধতিতে এত দিন হিসাব করে আসছিল, সে অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২৯ দশমিক ৮৫ বিলিয়ন। গত বছরের একই সময়ে তা ছিল ৪২.৮৩ বিলিয়ন ডলার। ২০২১ সালের আগস্টে, দেশের রিজার্ভ ৪৮ বিলিয়নের রেকর্ড উচ্চে বাড়ি ছেড়েছে। কেন্দ্রীয় ব্যাংক গত অর্থবছরে ১৩.৫৮ বিলিয়ন ডলার এবং ২০২১-২২ অর্থবছরে ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছে মূলত বৈদেশিক মুদ্রার বাজারে চাপ কমাতে। যার কারণে রিজার্ভ এই পর্যায়ে নেমে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *