এসএসসির ফল জানা যাবে যেভাবে

0

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ২৮ জুলাই (শুক্রবার) ঘোষণা করা হবে। সকাল ৯টায় শিক্ষামন্ত্রীসহ ১১ শিক্ষা বোর্ডের চেয়ারপারসন প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করবেন। এরপর প্রধানমন্ত্রী এটি আনুষ্ঠানিক ঘোষণা করবেন। সকাল সাড়ে ১০টায় শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইন থেকে একযোগে ফলাফল জানতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট educationboardresults.gov.bd এ প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফলাফল পত্র ডাউনলোড করতে পারবেন। এছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর ইংরেজিতে লিখে রোল নম্বর দিতে হবে। তারপর আবার স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠান। (যেমন SSC DHA ROLL YEAR)। ফিরতি বার্তায় ফলাফল জানানো হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে শিক্ষাপ্রতিষ্ঠানের ভিত্তিতে ফলাফল শীট পেতে বোর্ডের ওয়েবসাইট অ্যাক্সেস করতে হবে। তারপর ফলাফল কর্নারে ক্লিক করুন এবং শিক্ষা প্রতিষ্ঠানের EIIN লিখুন। এরপর ওই শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল পত্র ডাউনলোড করা যাবে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হয়। শেষ হয় ২৮ মে। এ বছর দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বিধান রয়েছে। সেই অনুযায়ী ৩০ জুলাই ৬০ দিন পূর্ণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *