জুলাই জুড়ে কূটনৈতিক চাপ রাজনীতিকে প্রভাবিত করবে

0

জুলাই জুড়ে কূটনৈতিক চাপ রাজনীতিকে প্রভাবিত করবে
বর্তমান ক্ষমতাসীনরা কীভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করবে তা জানতে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সিভিল সিকিউরিটি, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসির আন্ডার সেক্রেটারি উজরা জিয়া। আগামী নির্বাচন পর্যবেক্ষণ করা হবে কি না তা যাচাই করতে আসছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ প্রতিনিধি দল। সেই সঙ্গে জুলাইয়ের তৃতীয় সপ্তাহে আসছেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর। তবে অর্থনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জোসে ডব্লিউ ফার্নান্দেজের ঢাকা সফর এখনো শর্তের কারণে আটকে আছে। ফলে আগামী কয়েক মাসের বাংলাদেশের রাজনৈতিক গতিপথের পূর্বাভাস মিলতে পারে জুলাইতেই। কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, উজার জিয়ার সফর নিশ্চিত হয়েছে। তবে হোসে ডব্লিউ ফার্নান্দেজের ঢাকা সফর এখনো নিশ্চিত হয়নি। জোসে ডব্লিউ ফার্নান্দেজের ঢাকা সফর বেশ কিছু শর্ত নিয়ে আসে। সেগুলো পূরণ হলেই তিনি বাংলাদেশ-যুক্তরাষ্ট্র উচ্চ পর্যায়ের অর্থনৈতিক সংলাপে যোগ দিতে আসবেন। এ ক্ষেত্রে শ্রম আইন সংশোধন অন্যতম শর্ত।
মার্কিন পররাষ্ট্র দফতরের ওই কর্মকর্তা বলেন, উজারা জিয়ার বৈঠকে মানবাধিকার বিশেষ করে শ্রম অধিকার গুরুত্বপূর্ণ হবে। সম্প্রতি শহিদুল ইসলাম নামে এক শ্রমিক নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের শ্রম দপ্তর ইতিমধ্যেই নিন্দা জানিয়েছে। এছাড়া শ্রমিক অধিকারের বৈশ্বিক সূচকে বাংলাদেশের অবস্থান খুবই নিচে। ফলে অধিকার পরিস্থিতির উন্নয়ন নিয়ে দুই দেশ আলোচনা করবে। ইউএস স্টেট ডিপার্টমেন্টের সিভিল সিকিউরিটি, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসির আন্ডার সেক্রেটারি উজরা জিয়া ১১ জুলাই ঢাকায় আসছেন। তার বৈঠকে শ্রম পরিস্থিতি, সুশীল সমাজের সঙ্কুচিত স্থান এবং রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। উজরা জিয়ার নেতৃত্বে সফররত মার্কিন প্রতিনিধি দলে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুও থাকবেন। এখন পর্যন্ত কোনো রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকের বিষয়টি চূড়ান্ত না হলেও সরকারের শীর্ষ কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি ও গণমাধ্যমের সঙ্গে বৈঠকের পরিকল্পনা রয়েছে।
বাংলাদেশের শ্রম অধিকার, পরিবেশ ও মান নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ এক বয়সের বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রে মোটাডাগে শ্রমের অবস্থা সম্পর্কে ৬-৭টি অভিযোগ রয়েছে। চলতি সংসদ অধিবেশনেই তাদের অপসারণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে বিষয়টিতে দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় কিছুটা অসন্তুষ্ট যুক্তরাষ্ট্র। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন অর্থায়ন বা ডিএফসি অর্থায়নে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা করবে। তবে, বাংলাদেশ এখনও ডিএফসি অর্থায়ন পাওয়ার পূর্বশর্তগুলি পূরণ করতে পারেনি।
গতকাল সোমবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের উজারা জিয়া বাংলাদেশে আসছেন এবং আমরা তাকে স্বাগত জানাই। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অবস্থানের কারণে বাংলাদেশ বিশ্বে নজর কেড়েছে। ফলে সবাই আমাদের সঙ্গে রাখতে চায়।
তিনি বলেন, বাংলাদেশ চীনের ঋণের ফাঁদে পড়বে বলে আন্তর্জাতিক অঙ্গনে একটি ভুল খবর রয়েছে। তিনি বলেন, চীনের ঋণের ফাঁদে পড়ে বাংলাদেশ চীনের দিকে ঝুঁকছে। এ কথা শুনে অনেকেরই জ্বর হয়। সেই সঙ্গে বাংলাদেশ উল্টো পথে চলে যাবে বলে তারা খুবই আতঙ্কিত। তবে বাংলাদেশ স্পষ্ট করে বলেছে যে বাংলাদেশ একটি স্বাধীন ভারসাম্যপূর্ণ কূটনীতি অনুসরণ করছে এবং বাংলাদেশ স্বৈরাচারী নয়।
অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য মার্কিন কর্মকর্তাদের সফর অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কোনো আপত্তি নেই। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা অঙ্গীকারবদ্ধ। সাম্প্রতিক নির্বাচনগুলো দেখলে বোঝা যাবে এগুলো মডেল নির্বাচন। আমরা সহিংসতামুক্ত নির্বাচন চাই। এ ধরনের নির্বাচন চাইলে প্রতিটি দল ও মতের আন্তরিকতা থাকতে হবে। সরকার ও নির্বাচন কমিশন চাইলেই নির্বাচন সহিংসতামুক্ত হবে না। এ ব্যাপারে সব রাজনৈতিক দলের অঙ্গীকার থাকতে হবে।
উজারা জিয়ার সফরের অগ্রাধিকার সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। আমরা আমাদের কথাগুলো জানাব। যদি তারা অন্য কোন উপায়ে সাহায্য করতে পারে, এটি প্রশংসা করা হবে। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ বাড়াতে চাই। কারণ তারা ভুল ধারণা থেকে র্যাবকে নিষিদ্ধ করেছে। ভিসা নীতি নিয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে কোনো আলোচনা হবে না। এটা নিয়ে আমরা চিন্তিত নই। এ নিয়ে চিন্তিত কয়েকজন সাংবাদিক। এছাড়া আমলা, কয়েকজন এনজিও নেতা, সুশীল সমাজের প্রতিনিধি, কয়েকজন ব্যবসায়ী সবচেয়ে বেশি চিন্তিত। যাদের ছেলেমেয়ে সেখানে পড়াশোনা করছে, যাদের টাকা আছে বা যারা অবসর গ্রহণের পর সেখানে যাওয়ার পরিকল্পনা করছেন- তারা ভিসা নীতি নিয়ে চিন্তিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *