নতুন পাঠ্যক্রম আরও চার শ্রেণীতে

0

চলতি শিক্ষাবর্ষে (২০২৩) প্রাথমিক ও মাধ্যমিক স্তরের তিনটি শ্রেণিতে নতুন পাঠ্যক্রম চালু করা হয়েছে। এই তিনটি ক্লাস হল- প্রথম, ষষ্ঠ ও সপ্তম। আগামী বছর (২০২৪ শিক্ষাবর্ষ) থেকে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতেও নতুন পাঠ্যক্রম চালু করা হবে। তারপর ২০২৫ সালে এটি চতুর্থ, পঞ্চম এবং দশম শ্রেণিতে চালু করা হবে। এবং উচ্চ মাধ্যমিকে, ২০২৬ সালে ১১ তম শ্রেণীতে এবং ২০২৭ সালে ১২ তম শ্রেণীতে নতুন পাঠ্যক্রম চালু করা হবে।

এ ছাড়া আগামী জানুয়ারি থেকে নতুন শিক্ষাক্রমের আলোকে নবম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার কোনো বিভাগ থাকবে না। পরিবর্তে, মাধ্যমিক পর্যন্ত সকল শিক্ষার্থীকে একই ১০টি বিষয়ে পড়তে হবে। বিভাগ করা হবে উচ্চ মাধ্যমিকে অর্থাৎ ১১ শ্রেণীতে যাওয়া। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে এ তথ্য জানা গেছে। তবে বিভাগীয় বিভাগ বন্ধের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। সারাদেশের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা বলেন, এনসিটিবি বা মাউশি অধিদপ্তর এখনো চিঠি দিয়ে জানায়নি। তাই শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সেভাবে প্রস্তুত নন। নতুন শিক্ষাবর্ষের আর মাত্র ৫ মাস বাকি থাকলেও অংশগ্রহণকারীদের নিয়ে কোনো কর্মশালা অনুষ্ঠিত হয়নি। তাদের কোনো পরামর্শ নেওয়া হয়নি। তারা জানান, এত বড় সিদ্ধান্ত বাস্তবায়ন হতে যাচ্ছে, কিন্তু গ্রামগঞ্জের অনেক শিক্ষক জানেন না জানুয়ারি থেকে কোনো বিভাগ নেই।

এনসিটিবির সদস্য (শিক্ষা) অধ্যাপক মশিউজ্জামান বলেন, “নতুন পাঠ্যক্রম একযোগে সব শ্রেণিতে চালু না করে ধাপে ধাপে বাস্তবায়ন করা হচ্ছে। কারণ, নতুন পাঠ্যক্রমের আলোকে নতুন পাঠ্যপুস্তক প্রণয়ন করা হয়। নতুন পাঠ্যক্রম, প্রশিক্ষণের মডিউল তৈরি করা হচ্ছে। শিক্ষক এবং নতুন পাঠ্যপুস্তক লেখা ও ছাপানো একটি বিশাল উদ্যোগ।নতুন পাঠ্যক্রম ধাপে ধাপে বাস্তবায়িত হলে ভুলগুলো সংশোধন করে এগিয়ে যেতে পারে।

এনসিটিবির একটি সূত্র জানায়, এ বছর যে তিনটি শ্রেণিতে নতুন পাঠ্যক্রম কার্যকর করা হয়েছে, তার মধ্যে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে সবচেয়ে বেশি ত্রুটি ধরা পড়েছে। ইতিমধ্যে দুটি কমিটি এই ত্রুটি সংশোধনের নির্দেশ দিয়েছে। তবে আগামী বছর ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে আবারও পরিবর্তন আসছে। এর মধ্যে প্রধান পরিবর্তনগুলি হল ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বিষয়ের। এনসিটিবি এই বিষয়ে ‘অনুশীলন’ ও ‘অনুসন্ধানী পথ’ নামে দুটি বই দেওয়ার কথা থাকলেও তা থেকে সরে এসেছে। এখন এই বিষয়ে একটি বই হবে. এবং বিষয়বস্তু ব্যাপকভাবে পরিবর্তন করা হচ্ছে. তুলনামূলকভাবে কম হলেও অন্যান্য বিষয়েও পরিবর্তন রয়েছে। সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছর থেকে ইতিহাস ও সমাজ বিজ্ঞানের এই দুই শ্রেণির বইয়ের বিষয়বস্তুতে প্রাচীন ইতিহাস ও সভ্যতার ওপর জোর দেওয়া হয়েছে এবং আধুনিক ইতিহাসের ওপর বেশি জোর দেওয়া হয়েছে। ‘অনুশীলন’ এবং ‘গবেষণা পাঠ’ নামে দুটি পাঠ্যপুস্তক শুধুমাত্র ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য নয়, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ে অষ্টম ও নবম শ্রেণির জন্যও ছিল। তবে এখন প্রতিটি ক্লাসে এই বিষয়ে একটি করে বই থাকবে। এখন শুধু বিজ্ঞানের জন্য ‘ইনকোয়ারি টেক্সট’ এবং ‘প্র্যাকটিস বুক’ নামে দুটি পাঠ্যবই থাকবে। অন্যান্য বিষয়ের পাঠ্যবইয়ে ছবিসহ বিষয়বস্তুতে কিছু পরিবর্তন আনা হচ্ছে।

কারিকুলাম বিশেষজ্ঞরা জানিয়েছেন, নতুন কারিকুলামে ইতোমধ্যে শিক্ষাবর্ষের অর্ধেক পার হয়ে গেছে। পরীক্ষার চাপমুক্ত এই পাঠ্যক্রম শিশু শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক সাড়া ফেলেছে বলে তারা পর্যবেক্ষণ করেন। এছাড়া বিভিন্ন কারণে অভিভাবক ও শিক্ষকদের কাছে নতুন পাঠ্যক্রম গ্রহণযোগ্য হয়েছে। বিশেষ করে পঞ্চম শ্রেণির পিইসি, অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত প্রশংসিত হয়েছে। এখন ২০২৪ সালে ৯ম শ্রেণিতে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ দেওয়া হচ্ছে।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, বিভাগ ভাগ করে ১০টি ক্লাস পর্যন্ত ১০টি বিষয় নির্ধারণ করা হয়েছে। সবাই পড়বেন। ১১ তম এবং ১২ তম শ্রেণীতে শিক্ষার্থীরা ঐচ্ছিক বিষয়গুলি অধ্যয়ন করবে। অর্থাৎ হাইস্কুল থেকে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ করা হবে। এদিকে, এনসিটিবি ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে যে নতুন পাঠ্যক্রমে কোন ক্লাসগুলো মূল্যায়ন করা হবে। নতুন কারিকুলাম অনুযায়ী প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিশুদের কোনো পরীক্ষা দিতে হবে না। তারা শুধুমাত্র ১০০% শেখার সময় মূল্যায়ন করা হবে. এছাড়াও, ৬০% শেখার সময়কালে ৪র্থ এবং ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানে মূল্যায়ন করা হবে। বাকি ৪০ শতাংশ সমষ্টিগতভাবে মূল্যায়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *