ইউক্লিড টেলিস্কোপ মহাবিশ্ব সৃষ্টির রহস্য অনুসন্ধান করছে

0

বিজ্ঞানের জগতে সবচেয়ে বড় প্রশ্ন হলো- মহাবিশ্ব কি দিয়ে তৈরি? উত্তর খুঁজতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে একটি ইউরোপীয় টেলিস্কোপ উৎক্ষেপণ করা হয়েছে। এই মিশনের নাম ইউক্লিড যা কোটি কোটি দূরবর্তী ছায়াপথের ছবি তুলবে এবং এই মহাবিশ্বের একটি নিখুঁত ত্রিমাত্রিক বা 3D মানচিত্র তৈরি করবে। বিজ্ঞানীরা এই মানচিত্রের সাহায্যে তথাকথিত ডার্ক ম্যাটার এবং ডার্ক এনার্জি সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করবেন।

এই দুটি জিনিস আমরা মহাবিশ্বে যা কিছু দেখি তার আকার এবং ব্যাপ্তি নিয়ন্ত্রণ করে বলে মনে করা হয়। তবে গবেষকরা স্বীকার করেছেন যে তারা এখনও এই ডার্ক ম্যাটার এবং ডার্ক এনার্জি সম্পর্কে তেমন কিছু জানেন না। এগুলোর কোনোটিই সরাসরি চিহ্নিত করা যায় না।

এখন এই দুটি বিষয় সম্পর্কে জানতে ইউক্লিডের তৈরি থ্রিডি ম্যাপ ব্যবহার করা হবে। এটির সাহায্যে বিজ্ঞানীরা মহাবিশ্বের সময় এবং স্থানের উপর ডার্ক এনার্জি এবং ডার্ক ম্যাটার কী ধরনের প্রভাব ফেলে তা বোঝার চেষ্টা করবেন।

যুক্তরাজ্যের ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটির লেকচারার এবং জ্যোতির্বিজ্ঞানী প্রফেসর ইসোবেল হুক বলেন, “এই জ্ঞানের অভাবের কারণে আমরা আসলে আমাদের উৎপত্তি ব্যাখ্যা করতে পারছি না।” ইউক্লিড মিশন থেকে আমরা যা শিখি তা আমাদের মহাবিশ্বকে বুঝতে সাহায্য করবে।

তিনি আরও বলেন, এই মিশনটি ভূমি কোথায় তা জানার আগে একটি জাহাজ পালানোর মতো। আমি এই গবেষণা থেকে জানার চেষ্টা করব, এই মহাবিশ্বে আমরা কোথায় অবস্থান করছি, কীভাবে আমরা আজকের পর্যায়ে এলাম এবং বিগ ব্যাং মুহুর্তের পর কীভাবে বিস্ময়কর সব গ্যালাক্সি তৈরি হল, কীভাবে সৌরজগতের সৃষ্টি হল এবং প্রাণের জন্ম হল?

ইউক্লিড টেলিস্কোপটি তৈরি করতে খরচ হয়েছে ১.৪ বিলিয়ন ইউরো। এটি শনিবার কেপ ক্যানাভেরাল থেকে স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হয়েছিল। টেলিস্কোপটি পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থিত হবে। প্রায় এক মাস সময় লাগবে গন্তব্যে পৌঁছাতে। বিজ্ঞানীরা বলছেন, এর সাহায্যে আপনি হাজার বছর আগের মহাবিশ্বের ইতিহাসে ফিরে যেতে পারবেন। পৃথিবীর পাশাপাশি এটিও একই গতিতে সূর্যের চারদিকে ঘুরবে।

যদিও প্রাথমিকভাবে ইউরোপীয় মহাকাশ সংস্থার একটি প্রকল্প, NASA মিশনে বিশেষ করে টেলিস্কোপের বিজ্ঞান এবং প্রকৌশল দিকগুলিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

মহাকাশে ইউক্লিড কী করবে?

পূর্ববর্তী গবেষণায় অনুমান করা হয়েছে যে মহাবিশ্বের সমস্ত শক্তির ৭০ শতাংশ অন্ধকার শক্তি। প্রায় ২৫ শতাংশ ডার্ক ম্যাটার। বাকি পাঁচ শতাংশ হল নক্ষত্র, নক্ষত্র, গ্যাস, ধূলিকণা, গ্রহ এবং আমাদের মতো দৃশ্যমান বস্তু। ইউক্লিড টেলিস্কোপ মহাবিশ্বের এই রহস্যময় ৯৫ শতাংশের অন্তর্দৃষ্টি পেতে ছয় বছরের মধ্যে দুটি জরিপ পরিচালনা করবে।

মূল কাজ হবে ডার্ক ম্যাটার কোথায় এবং কীভাবে বিদ্যমান তার একটি মানচিত্র তৈরি করা। এই বস্তুটি সরাসরি সনাক্ত করা যাবে না। কিন্তু মহাকর্ষের দৃশ্যমান প্রভাবের কারণে মহাবিশ্বে এই ধরনের বস্তুর অস্তিত্ব সম্পর্কে জ্যোতির্বিজ্ঞানীরা নিশ্চিত হতে পারেন।

উদাহরণস্বরূপ, এই বিষয়টির উপস্থিতি ছাড়া ছায়াপথগুলি তাদের আকৃতি ধরে রাখতে পারে না। এই শক্তি ‘ভারা’ হিসেবে কাজ করে। এটি একটি অদৃশ্য আঠার মতো যা মহাবিশ্বকে একত্রিত করে রাখে। এটি যাই হোক না কেন, এটি ডার্ক ম্যাটার বলে বিশ্বাস করা হয়। এখান থেকে আলো বিক্ষিপ্ত হয় না, আলো শোষিত হয় না এবং আলোও এখানে প্রতিফলিত হয় না।

এই বস্তুটিকে সরাসরি দেখা না গেলেও টেলিস্কোপের সাহায্যে এটি কোথায় এবং কীভাবে আছে তা জানা সম্ভব। বিজ্ঞানীরা বলছেন, দূরবর্তী গ্যালাক্সি থেকে আসা আলো বিশ্লেষণ করে এই ডার্ক ম্যাটার বোঝা যাবে।

হাবল স্পেস টেলিস্কোপ শুধুমাত্র দুই বর্গ ডিগ্রী আকাশের একটি এলাকা জুড়ে এটি করার জন্য প্রথম হিসাবে উল্লেখ করা হয়েছিল। এখন ইউক্লিড টেলিস্কোপ আকাশের ১৫০০০ বর্গ ডিগ্রি এলাকা জুড়ে এই কাজটি করবে। টেলিস্কোপের ভিআইএস ক্যামেরা, যা এই কাজটি করতে ব্যবহার করা হবে, যুক্তরাজ্যের নেতৃত্বে তৈরি করা হয়েছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের স্পেস রিসার্চ ল্যাবরেটরির অধ্যাপক মার্ক ক্রপার বলেন, এই ক্যামেরাটি যে ছবি তুলবে তা বিশাল হবে। শুধুমাত্র একটি ছবি দেখার জন্য আপনার ৩০০ টিরও বেশি হাই-ডেফিনিশন টেলিভিশনের প্রয়োজন হবে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *