মাঝরাতে উঠে খাবার খাচ্ছেন? যা ঘটে  শরীরে

0

অনেকেরই মাঝরাতে ঘুম থেকে উঠে এই খাবার খাওয়ার অভ্যাস আছে। কেউ কেউ রাত জেগে সিনেমা দেখে বা কাজ করে। এ সময় অনেকেরই খাবার খাওয়ার প্রবণতা থাকে। কিন্তু এই অভ্যাস কি সত্যিই ভাল? মধ্যরাতে ঘুম থেকে ওঠার পর খাবার খেলে শরীরে কী প্রভাব পড়ে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যরাতে খাওয়ার অভ্যাস ভালো না মন্দ তা জানতে হলে প্রথমেই জানা দরকার কেন ক্ষুধার্ত। উত্তর দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কখনও কখনও শুধু ক্ষুধার্ত নয়, রাতে সত্যিই ক্ষুধার্ত। আর এর প্রধান কারণ শরীরে শক্তির অভাব।

শরীর যতটা এনার্জি দরকার ততটা পায় না। অতএব, শরীর আপনাকে অতিরিক্ত শক্তি চাইতে বলে। রাতের বেলা অনেকক্ষণ কোনো খাবার পেটে প্রবেশ করে না। আর তাই ক্ষুধা লাগা মোটেও অস্বাভাবিক নয়। বিশেষ করে যারা গভীর রাতে কাজ করেন বা সিনেমা দেখেন তাদের মধ্যে এই প্রবণতা বৃদ্ধি পায়।

বিশেষজ্ঞদের মতে, মধ্যরাতে খাওয়া সবসময় শরীরের জন্য ভালো নয়। এসব সামান্য খাদ্যাভ্যাসও মনের ওপর খারাপ প্রভাব ফেলে। খাবার খাওয়ার সাথে সাথে শরীরে বেশ কিছু হরমোন ওঠানামা করতে শুরু করে। আমাদের শরীর রাতে এই ধরনের ওঠানামায় অভ্যস্ত নয়। ফলে শরীরে অস্বস্তি দেখা দেয়।

মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, বেশি পরিমাণে খাওয়ার ফলে বিভিন্ন মানসিক সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ, অপরাধবোধ এবং লজ্জার অনুভূতি বৃদ্ধি পায়। বিষণ্নতা এমনকি বাড়তে পারে। তাই ক্ষুধার্ত না হলে অসময়ে খাবার না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *