পাকিস্তান।ফ্রাঙ্কেনস্টাইনের দানব, সেনাবাহিনী ও ইমরান খান

0

৯ মে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) কর্মীরা রাষ্ট্রের সাথে সরাসরি সংঘর্ষে লিপ্ত হয় এবং সামরিক ও বেসামরিক স্থাপনায় হামলা চালায়। অনেক পাকিস্তানিই ধরে নিয়েছিল যে রাজনৈতিক সংঘাত চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। আর মিলিটারিদের জন্য এই দৃশ্য ছিল নজিরবিহীন যে, তাদের সৃষ্টির দানব ছুটে চলেছে।

সামরিক বাহিনী ৯ মে এর ঘটনাটিকে ওয়ান-ইলেভেনের মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সংস্করণ হিসাবে বর্ণনা করে এবং জড়িতদের কোর্ট মার্শাল করার সিদ্ধান্ত নেয়। কিছু বিশ্লেষক অবশ্য এটাকে পাকিস্তানের ৬ জানুয়ারি বলে আখ্যায়িত করেছেন। ওই তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের একজন জনতাবাদী নেতা তার সমর্থকদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের দরজা ভেঙে ফেলার জন্য উস্কানি দিয়েছিলেন। তিনি এটাকে ‘বিপ্লব’ করার সমতুল্য মনে করতেন। কিন্তু উভয় ধারণাই অতি সরলীকৃত ছাড়া অন্য কিছু।

এই ঘটনার সূত্রপাত ২০১৪ ১২৬-দিনের থাকার কর্মসূচিতে। সে সময় পিটিআইকে সেনাবাহিনী ও বিচার বিভাগের পূর্ণ সমর্থন ছিল। তবুও, পিটিআই সমর্থকরা রাষ্ট্রীয় টেলিভিশন পিটিভি এবং সুপ্রিম কোর্ট ভবনে হামলা চালায় এবং সামরিক বাহিনী তাদের বিরুদ্ধে শক্তি প্রয়োগ না করার আহ্বান জানায়। বছরের পর বছর যেতে না যেতেই পিটিআই নেতৃত্ব তার বক্তৃতা এবং কর্মসূচির পছন্দের ক্ষেত্রে আরও আক্রমণাত্মক এবং বেপরোয়া হয়ে ওঠে। তাদের শক্তিশালী সোশ্যাল মিডিয়া অপারেশন অন্যান্য রাজনীতিবিদদের ভিলেন করার মাধ্যমে এই আখ্যানটিকে শক্তিশালী করেছে – শুধুমাত্র পিটিআই সততা এবং ন্যায়পরায়ণতার পক্ষে দাঁড়িয়েছে এবং সমস্ত দলের রাজনীতিবিদরা চোর। বাস্তবতা হলো, বর্তমান সরকারও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে চাপ প্রয়োগ করে একই ধরনের দুর্নীতির গল্প ছড়াচ্ছে।

গত এক দশকে, পাকিস্তান সেনাবাহিনী ইমরান খানকে এমনভাবে ব্র্যান্ডিং করতে সাহায্য করেছে যে তার সমর্থকরা, বিশেষ করে তরুণরা পিটিআই নেতার মধ্যে মহত্ত্ব ছাড়া আর কিছুই দেখতে পায় না। তাঁর ব্যক্তিগত ক্যারিশমা সমস্ত তিক্ত বাস্তবতাকে আবৃত করেছিল; তার উপরে, এস্টাবলিশমেন্ট তাকে ক্ষমতায় এনেছে সম্ভাব্য সব নোংরা কৌশল ব্যবহার করে।

পাকিস্তানের বাস্তবতা হল, মূলধারার সব রাজনীতিবিদই এক না এক সময় সেনাবাহিনীর আশ্রয়ে ছিলেন। তবুও মাঝে মাঝে তাদের ফিরে যেতে হয় সেই আশ্রয়দাতাদের কাছে। উদাহরণস্বরূপ, বর্তমান জোট সরকার বিরোধীদের দমন করার জন্য ইমরান খানকে সামরিক বাহিনীর পুতুল বলে ব্যঙ্গ করেছে। গতকাল পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) এবং পিপিপি প্রতিষ্ঠার সমালোচনায় সোচ্চার ছিল। ইমরান খান আজ সেই ভূমিকাই নিয়েছেন।

তারপরও প্রতিরোধের কণ্ঠকে চাপা দেওয়া হয়েছিল; এটা এখনও ঘটছে. এখনও একই ভাবে ঘটছে। একমাত্র ব্যতিক্রম হল যে এখন এটি বৃহত্তর পরিসরে ঘটছে। এস্টাবলিশমেন্ট এখন তাদের ‘ভুল’ সংশোধন করে পিটিআইকে রাজনৈতিক ময়দান থেকে বের করে দিতে চায়। এ জন্য শক্তির ব্যবহার অনিবার্য হয়ে পড়েছে।

রাজনীতিতে সামরিক হস্তক্ষেপ কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। পিটিআই অন্য দুটি রাজনৈতিক দল পিএমএল(এন) এবং পিপিপির মতো একটি পরিবার ভিত্তিক দল নয়। যে কারণে দলটি এখন তাসের ঘরের মতো ভেঙে পড়ছে। ইমরান খান যখন ক্ষমতায় ছিলেন, তখন তিনি দলকে জনগণের কাছে আনতে পারেননি যারা তার অনুপস্থিতিতেও ঐক্যবদ্ধ থাকবে। তখন ইমরান খান পিটিআই মানে; পিটিআই মানে ইমরান খান। এই কাঠামোর মধ্যে লুকিয়ে ছিল নিজের এবং প্রতিষ্ঠার জন্য সমস্যা

বেশিরভাগ রাজনীতিবিদই নিজের স্বার্থে অন্য দল থেকে পিটিআই-এ যোগ দিয়েছিলেন। এখন তিনি নিজের স্বার্থে পিটিআই ছাড়ছেন। শক্তিশালী সামরিক বাহিনীও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতিবিদদের দল পরিবর্তন করতে সহায়তা করছে বা চাপ দিচ্ছে।

পিটিআই সমর্থকদের মধ্যে যারা বুঝতে পেরেছিল যে বেসামরিক শাসন গুরুত্বপূর্ণ, তারা এখন অসন্তোষ প্রকাশ করেছে যে কীভাবে পাকিস্তান সেনাবাহিনী বেসামরিক সরকারকে তাদের আকাঙ্খা পূরণের একটি হাতিয়ার হিসাবে দেখেছিল। পিটিআই সমর্থকরা পাকিস্তানে রাজনৈতিক প্রকৌশল কীভাবে কাজ করে তা দেখতে শুরু করেছে। যদিও সামরিক বাহিনী পিটিআইকে দেশের বৃহত্তম রাজনৈতিক দল হিসাবে প্রতিষ্ঠার সমর্থন করেছিল, জেনারেলরা পার্টির সমর্থকদের দ্বারা ভালভাবে গ্রহণ করেছিলেন। আর সমর্থন না থাকায় সেই জেনারেলরা এখন তাদের জন্য খারাপ।

পিটিআই এবং অন্যান্য মূলধারার রাজনৈতিক দলগুলির সমস্যা হল যে তারা কখনই বেসামরিক কর্তৃত্বের পক্ষে দাঁড়ায় না। পিটিআই যদি সত্যিই সংসদীয় শাসনের পক্ষে থাকত; ক্ষমতাচ্যুতির আগে ইমরান খান ‘হাইব্রিড’ শাসনের বিরুদ্ধে যারা কথা বলত তাদের প্রতি সামান্য নমনীয়তা দেখাতেন। পরিবর্তে, তিনি এমন বৈরিতার পরিবেশ তৈরি করেছিলেন যে অন্যান্য দলগুলি তাকে ক্ষমতাচ্যুত করার জন্য সামরিক বাহিনীর সাথে হাত মেলাতে বাধ্য হয়েছিল।

পিটিআই সমর্থকদের মধ্যে যে উচ্চ মাত্রার ঐক্য দেখা যায় তা ‘আমাদের বনাম তাদের’ মানসিকতার উপর ভিত্তি করে। দলটি বিরোধী রাজনীতিকদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন এবং নতুন করে এত দৃঢ়ভাবে যে জনসাধারণের একটি বড় অংশ এটি বিশ্বাস করেছিল। তারা ইমরান খানকে ত্রাণকর্তা হিসেবে দেখেছেন যিনি পাকিস্তানকে ‘দুর্নীতিগ্রস্ত’ এবং ‘পরিবারভিত্তিক’ রাজনীতিবিদদের হাত থেকে সামরিক-বিচারিক-ধর্মীয় নেক্সাসের সাহায্যে উদ্ধার করতে পারেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারণা অব্যাহতভাবে ‘বুস্ট’ করা হয়েছে।

তবে সামরিক বাহিনীর সাথে সম্পর্ক ছিন্ন হলে; পিটিআই নিজেকে একটি বিভ্রান্তির মধ্যে খুঁজে পায়। সম্পর্কও ভেঙে গেছে। এক দশক আগে ইমরান খানের নেতৃত্বে শুরু করা ‘প্রজেক্ট নিউ পাকিস্তান’ সংশোধনের সিদ্ধান্ত নেয় সেনাবাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *