গরমে মাঝে মাঝেই দুধ নষ্ট হয়ে যায়? কিভাবে তাজা রাখা যায়

0

অনেক বাড়িতেই সারা বছর দুধ ব্যবহার করা হয়। কিন্তু প্রচণ্ড গরমে দুধের মতো খাবার সংরক্ষণ করা বেশ কঠিন কাজ। কারণ, এই সময়ে অনেক সময় দুধ নষ্ট হয়ে যায়। এটা গন্ধ. ফ্রিজে সংরক্ষণ করলেও এই সমস্যা থেকে যায়। দুধকে তাজা রাখতে কিছু টিপস অনুসরণ করতে পারেন।

একটি কাচের বোতল বা জগ ব্যবহার করুন: দুধ গরম রাখার একটি ভাল উপায় হল একটি কাচের বোতলে বা জগে দুধ সংরক্ষণ করা। এজন্য দুধ ভালো করে ফুটিয়ে ঠান্ডা করে নিন। তারপর কাচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। বোতল ক্যাপ করতে ভুলবেন না. তারপর যত খুশি দুধ বের করুন। দুধ সহজে নষ্ট হবে না।

প্লাস্টিকের ক্যান ব্যবহার করুন: আপনি দুধ সংরক্ষণ করতে একটি প্লাস্টিকের ক্যান ব্যবহার করতে পারেন। প্লাস্টিকের ক্যানে দুধ সংরক্ষণ করতে হলে প্রথমে দুধ ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। তারপর পুরোপুরি ঠান্ডা করুন। এবার দুধ একটি প্লাস্টিকের ক্যানে রেখে ফ্রিজে রাখুন। এতে তিন থেকে চার দিন দুধ নষ্ট হবে না।

স্টিলের পাত্রে দুধ রাখুন: দুধ সংরক্ষণ করতে স্টিলের পাত্র ব্যবহার করতে পারেন। এই পাত্রে রাখা দুধের স্বাদ একই রকম হয়। স্টিলের পাত্রে দুধ রাখার আগে পাত্রটি ভালোভাবে পরিষ্কার করে নিন। পাত্রে যেন কোনো ময়লা না থাকে সেদিকে খেয়াল রাখুন। না হলে দুধ নষ্ট হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *