শহীদ মিনারের জায়গায় মার্কেট নির্মাণের চেষ্টার নিন্দা জানিয়েছেন ১৯ জন বিশিষ্ট ব্যক্তি

0

রাজশাহীর সোনাদিঘী জংশনে কেন্দ্রীয় শহীদ মিনারের জায়গায় জেলা পরিষদ চেয়ারম্যানের মার্কেট নির্মাণের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দেশের ১৯ জন বিশিষ্ট নাগরিক। সোমবার সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রচার সম্পাদক মীর মাসরুর জামান রনি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ১৬ ডিসেম্বর সোনাদীঘি মোড়ে শহীদ মিনার নির্মাণ করা হয়। গণমাধ্যমের খবরে জানা যায়, বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান মীর ইকবাল শহীদ মিনারের জায়গায় মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছেন। সেখানে মাটি পরীক্ষার জন্য লোক পাঠানো হলে জনতার প্রতিরোধের মুখে তারা পালিয়ে যায়। ঘটনার প্রতিবাদে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও মুক্তিযোদ্ধারা ইতোমধ্যে মানববন্ধন ও সমাবেশ করেছে। লাখো শহীদের স্মরণে নির্মিত শহীদ মিনার ভেঙে ফেলা বা শহীদ মিনার অবরোধ করে বাজার নির্মাণ কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য হবে না।

আত্মহত্যা ও শহীদদের প্রতি এ ধরনের অবমাননাকর সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য জেলা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা। এ ব্যাপারে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে দ্রুত হস্তক্ষেপ করার অনুরোধও জানান তিনি।

বিবৃতি ১৯ নাগরিক হালেনু রামেন্দু মজুমদার, সুজেয় শ্যাম, আবেদ খান, ড. ফওজিয়া মুসলিম, মামুনুর রশিদ, মফিদুল হক, নাসিরউদ্দিন ইউসুফ, গোলাম কুদ্দুছ, ড. মুহাম্মদ সামাদ, অধ্যাপক ড. কামরুল হাসান খান, অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল, প্রফেসর ড. ভূঁইয়া, ডাঃ নিমচন্দ্র ভৌমিক, অধ্যাপক ডাঃ এহতেশামুল হক চৌধুরী, অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার, সাংবাদিক হারুন হাবীব, সাংবাদিক শ্যামল দত্ত, কেরামত মাওলা ও মোঃ আহকাম উল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *