নতুন ভিসা নীতি: বাংলাদেশের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ‘খুশি’

0

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতিতে বাংলাদেশ সরকারের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র “সন্তুষ্ট”।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রশ্নের জবাবে বলেন, আমরা খুশি যে আমাদের সিদ্ধান্তকে বাংলাদেশ সরকার স্বাগত জানিয়েছে। আমরা বিশ্বাস করি, শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তা বজায় রাখার সবচেয়ে স্থায়ী উপায় হলো গণতন্ত্র। আমরা বাংলাদেশ সরকারের জন্য এগিয়ে যাওয়ার পথে একসাথে কাজ করার জন্য উন্মুখ।

গত বুধবার ঘোষিত নতুন ভিসা নীতিতে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে বিবেচিত যে কোনো বাংলাদেশি নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক ব্রিফিংয়ে মিলার বলেন, “বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের কী করা উচিত বা কী করা উচিত নয় সে বিষয়ে আমি কথা বলতে যাচ্ছি না। আমি বলব এই প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থান সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে। এ জন্য আমরা এই নতুন নীতিমালা ঘোষণা করেছি।

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ঘোষণার পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের বলেন, ‘আমরা আশা করি এটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন, সহিংসতা কমাতে সাহায্য করবে। যারা সহিংসতা, অগ্নিসংযোগ ও ধ্বংসযজ্ঞ চালাবে তাদের সতর্ক থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *