ঘোষণা ছাড়াই উচ্ছেদ, ব্যবসায়ীদের বিক্ষোভ

0

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) আকস্মিক উচ্ছেদ অভিযানের প্রতিবাদে কর্ণফুলীর ব্রিজঘাট বাজারে মানববন্ধন করা হয়েছে। শুক্রবার সকালে ব্রিজঘাট খাছ বাজার এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। পুরাতন ব্রিজঘাট কমন ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও জমির মালিকরা এ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে।

গত ২৩ ও ২৪ মে কর্ণফুলী উপজেলার ব্রিজঘাট এলাকায় আড়াই শতাধিক দোকান পূর্ব নোটিশ ছাড়াই গুড়িয়ে দেওয়া হয়। এর প্রতিবাদে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা সিডিএর কাছে পুনর্বাসন ও ক্ষতিপূরণ দাবি করেন। একইসঙ্গে উচ্ছেদ অভিযান বন্ধে সিডিএকে ডাকা হয়েছে। বন্ধ না হলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

যুবলীগ নেতা নাজিম উদ্দিন হায়দার বলেন, ‘সিডিএ ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বসে সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত হাটের কাজ বন্ধ রাখার আহ্বান জানাচ্ছি। বর্তমান অর্থনৈতিক মন্দার সময়ে গ্রামের এসব ক্ষুদ্র ব্যবসা কোনো না কোনোভাবে পরিবার নিয়ে টিকে আছে। উচ্ছেদের কারণে তারা ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয়দেরও দুর্ভোগ পোহাতে হচ্ছে। বাজার উচ্ছেদের ফলে সাধারণ মানুষ এখন সবজি কেনার সুযোগও পাচ্ছেন না। এমন দুর্ভোগ মেনে নেওয়া যায় না।

স্থানীয় বাসিন্দা ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম হক জানান, কিছু লোকের প্ররোচনায় এবং সিডিএর কয়েকজন কর্মকর্তার যোগসাজশে বিনা ঘোষণায় উচ্ছেদ অভিযান চালানো হয়। ক্ষতিগ্রস্ত হয়েছে আড়াই শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী। তিনি ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগ নেতা ছায়েদ আহমদ, কামাল আহমদ রাজা, বনজা বেগম, ব্যবসায়ী জাহেদুর রহমান, আনোয়ার সাদাত প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *