বেলগ্রদে ৭০ জনেরও বেশি হামলাকারী নিহত হয়েছে বলে দাবি করেছে রাশিয়া

0

মস্কোর দাবি, সশস্ত্র অনুপ্রবেশকারীরা ইউক্রেন থেকে রাশিয়ার বেলগ্রদ অঞ্চলে প্রবেশ করে এবং এই হামলা চালায়। রাশিয়া বলেছে, হামলা থামাতে অভিযানে ৭০ জনের বেশি হামলাকারী নিহত হয়েছে। আক্রমণকারীরা রাশিয়ার ভূখণ্ড থেকে পালিয়ে যাওয়ার আগে প্রায় ২৪ ঘন্টা রাশিয়ান বাহিনীর সাথে লড়াই করেছিল।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ বুধবার জানিয়েছে যে ৭০ জঙ্গি, চারটি সাঁজোয়া যান এবং পাঁচটি পিকআপ ধ্বংস করা হয়েছে। আজ বেলগ্রেড অঞ্চলে অভিযান বাতিল করা হয়েছে। প্রতিবেদনে হামলাকারীদের “ইউক্রেনে নাশকতা ও তথ্য সংগ্রহকারী দল” হিসেবে বর্ণনা করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, স্থানীয় সেনা, বিমান হামলা এবং কামান দিয়ে শত্রু ধ্বংস হয়েছে। বাকি সৈন্যদের ইউক্রেনের ভূখণ্ডে ঠেলে দেওয়া হয়েছে। পুরোপুরি নির্মূল না হওয়া পর্যন্ত তাদের গোলাগুলি চালানো হবে।

রুশ কর্মকর্তারা বলেছেন, লড়াইয়ের সময় নয়টি সীমান্ত গ্রাম খালি করা হয়েছে। এ সময় কামান ও মর্টার গুলিতে ১৩ জন আহত হন। উদ্ধারের সময় এক নারীরা মৃত্যু হয়েছে। এছাড়া কোজিনকা গ্রামে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

রাশিয়া বলেছে যে গত বছর মস্কো ইউক্রেনে তাদের আগ্রাসন শুরু করার পর এটি রাশিয়ার ভূখণ্ডে সবচেয়ে বড় হামলা। সীমান্ত এলাকায় অনুপ্রবেশকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে মোকাবেলায় মঙ্গলবার জেট ও আর্টিলারি মোতায়েন করেছে রাশিয়া।

দ্য ফ্রিডম অফ রাশিয়া লিজিওন এবং রাশিয়ান ভলান্টিয়ার কর্পস (আরভিসি), একটি পুতিন বিরোধী সশস্ত্র গোষ্ঠী রাশিয়ায় অনুপ্রবেশ করে এই হামলার দায় স্বীকার করেছে। তবে ইউক্রেন দাবি করেছে, এই হামলার সঙ্গে কোনো যোগসাজশ নেই।

রাশিয়া পরে পরিত্যক্ত বা ক্ষতিগ্রস্ত পশ্চিমা সামরিক যানের ছবি প্রকাশ করেছে, যার মধ্যে হামলায় ব্যবহৃত মার্কিন তৈরি হুমভিস রয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে যে তারা রাশিয়ার অভ্যন্তরে হামলাকে উৎসাহিত করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *