ভারতে ফের বাড়ছে করোনা, ৩ রাজ্যে মাস্ক বাধ্যতামূলক

0

ভারতে ফের বাড়ছে করোনা সংক্রমণ। গত কয়েকদিনে দেশের বিভিন্ন রাজ্যে রেকর্ড করোনা রোগী শনাক্ত হয়েছে। তাই দেশের ৩টি রাজ্যে আবার মাস্ক পরা বাধ্যতামূলক করে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে সরকার। তিনটি রাজ্য হল হরিয়ানা, কেরালা এবং পুদুচেরি।

রোববার সকালে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এই সপ্তাহের শুরুতে করোনা সংক্রমণ নিয়ে একটি পর্যালোচনা সভা করেছেন। সেখানে তিনি রাজ্য সরকারগুলিকে করোনা সংক্রমণের জন্য সতর্কতা এবং চিকিৎসা প্রস্তুতি পর্যালোচনা করতে বলেছিলেন।

এদিকে, কেন্দ্রীয় সরকার করোনা রোগীদের চিকিৎসার জন্য সরকারি ও বেসরকারি উভয় হাসপাতালের জরুরি প্রস্তুতি মূল্যায়ন করার পরিকল্পনা করেছে। করোনা মোকাবিলায় সরকার প্রস্তুত বলে আশ্বস্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী। হাসপাতালের আইসিইউ, অক্সিজেন সরবরাহসহ সবকিছুর প্রস্তুতিও রয়েছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী করোনার চতুর্থ তরঙ্গ সম্পর্কে বলেছেন, আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে।

হরিয়ানা সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে খোলা জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। শনিবার রাজ্য স্বাস্থ্য দফতর একটি নির্দেশ জারি করেছে। একইসঙ্গে রাজ্যের জনগণকে করোনা নিয়ম যথাযথভাবে মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

কেরালা

করোনার নতুন উপপ্রকার বৃদ্ধির কারণে কেরালায় গর্ভবতী মহিলা, বয়স্ক এবং জটিল রোগে আক্রান্তদের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে রাজ্য প্রশাসন। করোনা পরিস্থিতির মূল্যায়ন করে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, সম্প্রতি করোনার কারণে যারা মারা গেছেন তাদের বেশিরভাগের বয়স ৬০ বছরের বেশি এবং ডায়াবেটিসে ভুগছিলেন। .

পুদুচেরি

করোনা সংক্রমণ ঠেকাতে খোলা জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে পুদুচেরি। রাজ্য সরকার শনিবার এক বিবৃতিতে সবাইকে হাসপাতাল, হোটেল, রেস্তোরাঁ, মদের দোকান, বিনোদন কেন্দ্র, সরকারি অফিস এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে মাস্ক পরার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *